বাংলাদেশ

একনেকে ‘চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনা প্রকল্প’ অনুমোদিত

  প্রতিনিধি ৫ সেপ্টেম্বর ২০২৩ , ৮:২৭:৩২ প্রিন্ট সংস্করণ

একনেকে ‘চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনা প্রকল্প’ অনুমোদিত

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রায় ১ হাজার ৮৫১ কোটি ৫৯ লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শের-ই বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

অনুমোদিত এ প্রকল্পের মধ্যে ১৫ তলা হাসপাতাল ভবন একটি, প্রশাসনিক ভবন একটি, একাডেমিক ভবন এবং ডিনস অফিস একটি, কেন্দ্রীয় লাইব্রেরি, ক্যাফেটেরিয়া, টিএসসি, প্রার্থনা কক্ষ, কনভেনশন হল এবং টিচার্স ক্লাব/লাউঞ্জ একটি, বিআইটিআইডি হাসপাতাল ভবনের ৫তলা হতে ১০তলা উর্ধমুখী ছয়টি ফ্লোর সম্প্রসারণ একটি। এছাড়াও দ্বিতল ভিসি বাংলো একটি, ১৫তলা প্রোভিসি, ট্রেজারার, ডক্টরস এবং অফিসার্স কোয়াটার একটি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছাত্র-ছাত্রী হোস্টেল, আইএচটি শিক্ষার্থীদের জন্য পৃথক হোস্টেল ও নার্সেস ডরমিটরি যার সবকটি ১৫তলা ভবন।

উল্লেখ, ৮০০ বেডের হাসপাতালসহ বিভিন্ন চিকিৎসকদের পোস্ট গ্র্যাজুয়েট কোর্স চালুর লক্ষ্যে ১০ ফ্যাকাল্টিসহ ৬৯টি চিকিৎসা বিভাগ থাকবে।

প্রকল্প অনুমোদন সম্পর্কে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান বলেন, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশের ভাষা নেই। তার আন্তরিকতাতে বৃহত্তম চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ হলো। আমি এ প্রকল্প কাজের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে বিশেষ করে প্রধানমন্ত্রী, পরিকল্পনা মন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রীসহ সবাইকে ধন্যবাদ জানাচ্ছি ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়নের উপ-পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রী আজ এটি অনুমোদন দিয়েছেন, শিগগিরই এটির নির্মাণ কাজের ভিত্তি প্রস্তরও তিনি উদ্বোধন করবেন। পরবর্তীতে নির্দিষ্ট সময়ের মধ্যেই আমরা এর কাজ শেষ করার সর্বোচ্চ চেষ্টা করব। আশা করছি। চট্টগ্রামবাসী খুব দ্রুতই এর সুফল পাবে।

আরও খবর

Sponsered content

Powered by