চট্টগ্রাম

এমভি আবদুল্লাহ’র অবস্থান গ্যারাকাড উপকূলে

  প্রতিনিধি ১৪ মার্চ ২০২৪ , ৫:০৭:২৫ প্রিন্ট সংস্করণ

এমভি আবদুল্লাহ’র অবস্থান গ্যারাকাড উপকূলে

সুনির্দিষ্ট তথ্য না থাকায় এবং জলদস্যুদের সাথে যোগাযোগ স্থাপন সম্ভব না হওয়ায় ভারত মহাসাগরে জলদস্যুদের হাতে জিম্মি চট্টগ্রামের কবির গ্রুপের জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ বিষয়ে পরিবার ও দেশবাসীর ধোঁয়াশা কাটছেই না। জাহাজে থাকা বাংলাদেশি ২৩ নাবিকের পরিবার ও জাহাজটির মালিকানা প্রতিষ্ঠানের মধ্যে বিরাজ করছে উদ্বেগ উৎকণ্ঠা।

তবে বৃহস্পতিবার বিভিন্ন অসমর্থিত সূত্রে নিশ্চিত হওয়া গেছে জাহাজটি বর্তমানে সোমালিয়ার গ্যারাকাড উপকূলের ২০ নটিক্যাল মাইল দূরে নোঙর করেছে। ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরো থেকে পাওয়া তথ্যের বরাতে বৃহস্পতিবার বেলা ১টার দিকে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ক্যাপ্টেন সাখাওয়াত হোসেন জানান, ‘বৃহস্পতিবার সকাল ১১টার দিকে জাহাজটি গ্যারাকাড উপকূল থেকে ৭২ নটিক্যাল মাইল দূরে অবস্থান করছিল।

বেলা পৌনে একটার দিকে এটি উপকূল থেকে প্রায় ২০ নটিক্যাল মাইল দূরে নোঙর করে।’এদিকে জলদস্যুদের হাত থেকে জাহাজ ও নাবিকদের উদ্ধারে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) মেরিটাইম সিকিউরিটি ফোর্সের একটি যুদ্ধজাহাজ কাজ করছে বলে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম এবিসি নিউজের এক প্রতিবেদন প্রকাশ করেছে।

ভারত মহাসাগরে জলদস্যুদের উৎপাত এড়াতে এবং দস্যুতা প্রতিরোধে ইউরোপিয়ান ইউনিয়নের অপারেশন আটলান্টা এর অন্তর্ভুক্ত একটি জাহাজই ‘এমভি আবদুল্লাহকে’ ছায়ার মতো অনুসরণ করছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। উল্লেখ্য, গত মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা একটার দিকে ‘এমভি আবদুল্লাহ’ ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে।

সশস্ত্র জলদস্যুরা মাত্র ১৫ মিনিটে ২৩ নাবিককে জিম্মি করে জাহাজটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এর পর সোমালিয়া উপকূলের দিকে যাত্রা শুরু করে। বৃহস্পতিবার দুপুরের দিকে জাহাজটি বর্তমানে অবস্থানে পৌঁছায়।

আরও খবর

Sponsered content

Powered by