খেলাধুলা

ওপেনিংয়ে রেকর্ড জুটি, পাকিস্তানকে আফগানদের জবাব

  প্রতিনিধি ২৪ আগস্ট ২০২৩ , ৭:৫৭:২৫ প্রিন্ট সংস্করণ

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মাত্র ৫৯ রানে গুটিয়ে গিয়েছিল আফগানিস্তান। শ্রীলঙ্কার হাম্বানটোটায় দ্বিতীয় ওয়ানডেতে পাকিস্তানকে উচিৎ জবাব দিয়েছে আফগানরা। টস জিতে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৩০০ রান তোলে আফগানিস্তান। সিরিজ জিততে হলে পাকিস্তানকে করতে হবে ৩০১। আফগানদের হয়ে ওপেনার রহমানউল্লাহ গুরবাজ হাঁকিয়েছেন সেঞ্চুরি। দ্বিতীয় সর্বোচ্চ ইব্রাহিম জাদরানের, ৮০ রান।

হাম্বানটোটায় ব্যাটিংয়ে নেমে ওপেনিংয়ে দুর্দান্ত খেলতে থাকেন গুরবাজ ও ইব্রাহিম। পাকিস্তানি বোলারদের কচুকাটা করে ২২৭ রানের জুটি গড়ে এই দুই ব্যাটার। যা আফগানদের দ্বিতীয় ও পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ওপেনিং জুটি। গত মাসেই বাংলাদেশের বিপক্ষে নিজেদের ওয়ানডে ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ২৫৬ রানের জুটি গড়েছিলেন আফগান এই দুই ওপেনার।

গুরবাজের সঙ্গে দুর্দান্ত খেলতে থাকা ইব্রাহিম ফেরেন ব্যক্তিগত ৮০ রানে। এর আগে ১২২ বলে তিন অঙ্ক স্পর্শ করেন গুরবাজ। আফ্রিদির বল ডিপ থার্ড ম্যানে পাঠিয়ে শতক পূর্ণ করেন। তার এই অপরাজিত ইনিংসে চার ৭টি, ৩ ছক্কা। ২৩ ওয়ানডে ক্যারিয়ারে এটি তার পঞ্চম শতক। পাকিস্তানের বিপক্ষে এটিই কোনো আফগানের প্রথম ওয়ানডে সেঞ্চুরি। শেষমেশ ১৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৫১ বলে ১৫১ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে মাঠ ছাড়েন গুরবাজ।

গুরবাজের ঝড়েই আফগানরা বড় রানের লক্ষ্যে পৌঁছে দেন। তার বিদায়ের পর নবী ২৯, রশিদ ২, শহিদুল্লাহ ১, হাশমতউল্লাহ শাহিদি অপরাজিত ১৫ ও আবদুল রহমান অপরাজিত ৪ রান করেন। শাহিন আফ্রিদি ২টি, নাসিম শাহ ১টি ও উসামা মীর ১টি করে উইকেট দখল করেন।

Powered by