ঢাকা

কাপাসিয়ায় কোরবানির গরু অনলাইনে বিক্রির উদ্যোগ

  প্রতিনিধি ১৩ জুলাই ২০২০ , ৭:০১:৫১ প্রিন্ট সংস্করণ

মঞ্জুর হোসেন মিলন, গাজীপুর: বৈশ্বিক মহামারি করোনা সংকটে গাজীপুরে কোরবানির গরু অনলাইনে বিক্রির উদ্যোগ নিয়েছেন খামারিরা। জেলার কাপাসিয়া উপজেলার ইকুরিয়া বাজারে স্থাপিত হ্যান্ডশেক এগ্রোর হৃষ্টপুষ্ট কোরবানির পশুর ক্রেতারা খামারে গিয়ে নিজেদের চাহিদা মতে গরু ক্রয় করছেন। স্বাস্থ্যসম্মত উপায়ে হৃষ্টপুষ্ট করা কোরবানির পশু নিশ্চিত করতে স্থানিয় প্রশাসন সহায়তায় করছে। সরেজমিনে গাজীপুরের কাপাসিয়া উপজেলার ইকুরিয়া বাজার এলাকার হ্যান্ডশেক এগ্রো প্রাইভেট লিমিটেডের উদ্যোক্তাদের সাথে কথা হয়। যেমনটা বলছিল প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তরুণ উদ্যোক্তা আসাদুজ্জামান ভূঁইয়া রুবেল। কৃষি উদ্যোক্তা হিসেবে নিজেদের আত্মপ্রকাশ করতে গিয়ে গবাদি পশু হৃষ্টপুষ্ট প্রকল্পটি শুরুর দিকে বেশ বড় প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে আমাদেরকে। গোখাদ্যের সংস্থান আমাদেরকে ভাবিয়ে তোলে। পরবর্তীতে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার সহযোগিতায় সাইলেজ পদ্ধতিতে গোখাদ্য উৎপাদন প্রক্রিয়ার মাধ্যমে খামারের গরু হৃষ্টপুষ্ট করার উদ্যোগ নেই।
এই খামারে রিপোর্ট সংগ্রহ করতে গিয়ে দেখা হয় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে। তিনি খামারটির শুরু এবং এ পর্যন্ত এগিয়া আসার বর্ণনা দেন। কৃষিবিদ ডা. মো. আনিসুর রহমান তরুণদের এই উদ্যোগকে সব সময় পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। তিনি জানান, কাপাসিয়ায় মোট খামারির সংখ্যা ১৫২০। এদেরমধ্যে প্রান্তিক খামারিও রয়েছে। কাপাসিয়া উপজেলার এসকল খামারে সর্বমোট ৮৩৬০ টি পশু কোরবানির জন্য হৃষ্টপুষ্ট করা হয়েছে। এই উদ্যোক্তাদের আমরা স্বাস্থ্যসম্মত উপায়ে গোমাংস প্রস্তুত করণ প্রক্রিয়া নিশ্চিত করার চেষ্টা করেছি। অর্থাৎ মানব দেহের জন্য ক্ষতিকারক স্টেরয়েডহীন ব্যাতিত প্রাকৃতিক ভাবে পশু হৃষ্টপুষ্ট করতে উৎসাহিত করেছি। যার ফলে খামারিরাও লাভবান হয়েছেন এবং তাদের উৎপাদন ব্যয় কমে এসেছে। খামার পরিচর্যা সম্পর্কে খামারিদের দেয়া প্রশিক্ষণ ও পরামর্শের সফলতা আসছে। তবে মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে খামারিরা কিছুটা আতঙ্কগ্রস্থ হয়ে আছে। আতঙ্ক দূর করার জন্য আমরা উপজেলা প্রাণি সম্পদ অফিস এবং খামারিদের সমন্বয়ে একটি অনলাইন বিক্রয়ের প্লাটফর্ম তৈরি করেছি। যা ইতিমধ্যে ব্যাপক সাড়া পাচ্ছে বলে আমরা জানতে পেরেছি। হ্যান্ডশেক এগ্রো প্রাইভেট লিমিটেডের অন্যতম উদ্যোক্তা পরিচালক কর্মজীবী মাহফুজুর রহমান মামুন জানায়, আমরা স্থানীয় ভাবে আমিষের চাহিদা পূরণ করার জন্য স্বাস্থ্যসম্মত মাংস উৎপাদনের লক্ষ্যকে সামনে রেখে এবং গাজীপুর জেলা তথা দেশের অন্যতম একটি স্বনামধন্য মাংস প্রস্তুতকারী প্রতিষ্ঠান আত্মপ্রকাশ করাই আমাদের লক্ষ্য। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আসাদুজ্জামান রুবেল আরও জানান, ভবিষ্যতে আমাদের প্রতিষ্ঠানরে লক্ষ্য-উদ্দেশ্য তরুণদের মাঝে ছড়িয়ে দিতে চাই। ইতিমধ্যে আমাদের কাছে যারা শলাপরামর্শের জন্য এসেছেন তাদের জন্য আমরা নিয়মিত ভাবে বৈঠকের আয়োজন করে পরামর্শ দিয়েছি। এর প্রভাব ইতিমধ্যে সারা উপজেলাতে খামারিদের মধ্যে ছড়িয়ে পড়েছে। ইকুরিয়া গ্রামেই দুটি গরুর খামারের পাশাপাশি একটি মহিষের খামারও তৈরি হয়েছে। উদ্যোক্তা কমিউনিটির মধ্যে একটি বিষয় প্রতিষ্ঠা করতে চাচ্ছি যা হচ্ছে “দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ”। এই মূলমন্ত্রকে সবার সামনে তুলে ধরে আমাদের এই প্রচেষ্টাকে বর্তমান সময়ের প্রান্তিক খামারীদেরকেও ঐক্যবদ্ধ করতে চাচ্ছি। আর এই এলাকাটিকে হৃষ্টপুষ্ট গরু খামারের বৃহৎ একটি এলাকায় রূপদানের প্রচেষ্টা রয়েছে। এরই ধারাবাহিকাতায় এবছরে আমারা অনলাইনে ব্যাপক সাড়া পাচ্ছি। তবে খামারের হৃষ্টপুষ্ট গরুর ন্যায্য মূল্য পাওয়া নিয়ে দুশ্চিন্তাতো রয়েছেই।
ইতোমধ্যে রাজধানী সহ আশেপাশের এলাকা থেকে আসা ক্রেতাদের মাঝে আমাদের ২০ টিরও অধিক রকারবানীর গরু বিক্রি হয়ে গেছে। শহরের ক্রেতাদের স্বার্থে তাদের কেনা গরু আমরা কোরবানীর আগেরদিন পৌছে দেবার ব্যাবস্থা রেখেছি।

আরও খবর

Sponsered content

Powered by