রাজশাহী

কালাই স্বাস্থ্য কমপ্লেক্সের র‌্যাংকিং অবনতিতে ক্ষোভ

  প্রতিনিধি ১১ ফেব্রুয়ারি ২০২১ , ৭:১৪:০৩ প্রিন্ট সংস্করণ

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি:

নানা সূচকের মানদন্ডে সমগ্র বাংলাদেশের মধ্যে র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থান অর্জনের জন্য ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পদক ১৯’ লাভ করে জয়পুরহাটের কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। কিন্তু বর্তমানে ওই সমস্ত সূচকের মানদন্ডে এ স্বাস্থ্য কমপ্লেক্সটি র‌্যাংকিংয়ে পিছিয়ে ১৯৪ তম স্থানে অবস্থান করায় এলাকার সচেতন মহল ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের দাবি, স্বেচ্ছাচারিতা, স্টাফদের সাথে তার সমন্বয়হীনতার অভাব ও তাদের সাথে দুর্ব্যবহারসহ নানা অনিয়মই এ জন্য দায়ী।

উপজেলার বিশিষ্ট মুক্তিযোদ্ধা রেজাউল ইসলাম, মাত্রাই মডেল কলেজের অধ্যক্ষ মনোয়ার হোসেনসহ অনেকে জানান, দীর্ঘ ১০-১২ বছর ধরে কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভাল রেংকিংয়ের যে সুনাম ধরে রেখেছে, স্টাফদের সমন্বয়হীনতার কারণে এ প্রতিষ্ঠানের রেংকিং অবনতিতে তারা ক্ষুব্ধ। এ ব্যাপারে কালাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু তাহের মো. তানভীর হোসেন বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সেরে সিজারেন সেক্টরে সিজারেন না থাকায়, সময় মতো রিপোর্ট প্রদান না করায়, বøাড ট্রান্সফারজনিত রোগীর অভাব থাকায়, শয্যায় রোগী কম থাকায়, গাইনি কনসালটেশন ও এ্যানেসথেশিয়া চিকিৎসকের অভাবসহ আরও কিছু কারণেই সমগ্র দেশের মধ্যে বর্তমানে র‌্যাংকিংয়ে তারা পিছিয়ে পড়েছে।

 

অনুসন্ধানে যদিও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একাধিক চিকিৎসকের সাথে কথা বলে জানা গেছে, স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন এবং বøাড ট্রান্সফিউশন যথা নিয়মেই চলছে। আর সময় মতোই হচ্ছে রিপোর্টিং। বর্তমানে র‌্যাংকিংয়ে জেলার শীর্ষে থাকা পাঁচবিবি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শহীদ হোসেন জানান, স্বাস্থ্য ব্যবস্থা একটা সমন্বিত টিম ওয়ার্ক। এ ক্ষেত্রে টিম লিডারের ভ‚মিকাই মুখ্য। র‌্যাংকিং এর সূচক মূল্যায়নে একজন সুইপার এবং একজন ইউএইচএফপিও উভয়ের অবদানই সমান। এ নীতি মেনে সকলে স্ব-স্ব অবস্থানে ভালো করছেন বলেই র‌্যাংকিংয়েও তারা ক্রমে ভালো করছেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন জানান, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। কেননা, বিগত ১০-১২ বছর ধরে এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থান বরাবরই খুব ভালো। রেংকিংয়ের অবনমনের কারণ ক্ষতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেয়া হবে, যাতে এ স্বাস্থ্য কমপ্লেক্স দ্রæত আগের অবস্থানে ফিরে যায়।

জেলা সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী জানান, বিভিন্ন সূচকে খারাপ করায় বর্তমানে কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থানের অবনমন হয়েছে। আশা করা হচ্ছে, ভবিষ্যতে তারা দ্রুত উদ্ভূত সমস্যাগুলোর সমাধান করবে এবং আবারও আগের অবস্থানে ফিরে যাবে।

 

আরও খবর

Sponsered content

Powered by