ভারত

কৃষক আন্দোলন রুখতে রাস্তায় পেরেক পুঁতল ভারতীয় পুলিশ

  প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২১ , ৬:১৫:৩৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ভারতের চলমান কৃষক আন্দোলন রুখে দিতে দিল্লির পার্শ্ববর্তী সিঙ্ঘু-টিকরি-গাজীপুর সীমানাকে প্রায় দুর্গে পরিণত করেছে দেশটির পুলিশ। রাস্তায় সিমেন্ট ঢেলে গেঁথে দেওয়া হয়েছে পেরেক। সঙ্গে উঁচু কংক্রিটের বাধা। রয়েছে বোল্ডার-ব্যারিকেডও। সেই সঙ্গে বন্ধ দিল্লিমুখী রাস্তা।

কৃষক আন্দোলন রুখতেই এ কড়া পদক্ষেপ এমনটাই জানাচ্ছে ভারতীয় গণমাধ্যমগুলো। তারা আরও জানায়, আগেই বন্ধ করা হয়েছে ইন্টারনেট পরিষেবা। বন্ধ পানি সরবরাহও।

এদিকে পুলিশের এমন পদক্ষেপে ছবি ভাইরাল হওয়ার পর তীব্র নিন্দা করে টুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বেশ কিছু ছবি পোস্ট করে তিনি কটাক্ষ করে ভারত সরকারের কাছে আরজি জানান, দেওয়াল না বানিয়ে সেতু বানাক কেন্দ্র।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) দিল্লি সীমান্তের কৃষক বিক্ষোভ ৬৯ দিনে পা দিয়েছে। সাধারণতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের হিংসার পরে নতুন মোড় নিচ্ছে আন্দোলন। আগামী শনিবার ৩ ঘণ্টার জন্য দেশের সব হাইওয়ে ও সড়ক অবরোধের ডাক দিয়েছে আন্দোলনকারী কৃষকদের সংগঠন। এ পরিস্থিতিতে নতুন কোনও মিছিল যাতে বিক্ষোভের অবস্থানস্থল থেকে বের না করা হয়, সেই উদ্দেশেই এমন পদক্ষেপ দিল্লি পুলিশের।

সোমবার সিঙ্ঘু সীমান্তে দুটি সিমেন্টের ব্যারিকেডকে লোহার রড দিয়ে জুড়ে দেওয়া হয়েছে। জায়গাটি সিঙ্ঘু সীমান্তের একেবারে গায়েই। পাশাপাশি গাজীপুর সীমান্তে রীতিমতো ড্রোনের নজরদারিতে তৈরি করা হচ্ছে ব্যারিকেড। একই ভাবে টিকরি সীমান্তেও কয়েক স্ততের ব্যারিকেড তৈরি করতে দেখা গেছে। রাস্তায় পোঁতা হয়েছে পেরেক। সব মিলিয়ে রীতিমতো রণ প্রস্তুতি।

এর আগে গত ২৬ জানুয়ারি মিছিলে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের অভিযোগ ওঠে। অনুমতি ছাড়াই লালকেল্লায় ঢুকে পড়ে কৃষকরাও। এখন পর্যন্ত ৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by