চট্টগ্রাম

কৃষক মেরে ধানের গোলা ভরতে চায় সরকার !

  প্রতিনিধি ৪ ডিসেম্বর ২০২২ , ৮:১১:৫৬ প্রিন্ট সংস্করণ

আশরাফ উদ্দিন, মিরসরাই:

বাজার মূল্যের চাইতে অধিক কম মূল্যে কৃষক থেকে ধান ক্রয় করতে চায় সরকার। উৎপাদন খরচ বেশি হওয়ার সরকার নির্ধারিত মূল্যে ধান বিক্রি সম্বয় নয় জানিয়েছে কৃষক সমাজ। অন্যদিকে খোলা বাজারে ধানের বাজার মূল্য মন প্রতি ১৪শ থেকে ১৭শ টাকা আর সরকারী ভাবে ধান সংগ্রহের দাম নির্ধারণ করা হয়েছে মাত্র ১১শ ৪০টাকা। আবার এই দামেই ধান পৌছে দিতে হবে সরকারী গুদামে। ধানের পরিবহন খরচও চাপিয়ে দেয়া হয়েছে কৃষকের ঘাড়ে। এ যেন কৃষক মেরে ধানের গোলা ভরতে চায় সরকার। খোলা বাজারের চেয়ে কম দামে ধান সারকারী গুদামে সরবরাহ করতে রাজি নয় কৃষক সমাজ। ফলে ধান সংগ্রহের যে লক্ষ মাত্রা সরকার নির্ধারণ করেছে তা বাস্তবায়ন হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।
মিরসরাই উপজেলা খদ্য নিয়ন্ত্রক সামছুন নাহার স্বর্ণা জানান, গত ২৫ নভেম্বর খাদ্য অধিদপ্তর থেকে ধান সংগ্রহের নির্দেশনা মূলক একটি চিঠি দেয়া হয়েছে। চিঠিতে ১ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ মাত্রা নিধারণ করা হয়েছে মিরসরাইকে। প্রতি কেজি ধানের মূল্য উপজেলা খাদ্য গুদাম পৌছান পর্যন্ত ধরা হয়েছে ২৮টাকা। কিন্তু খোলা বাজারে ধানের মূল্য সরকার নির্ধারীত মূল্যের চাইতে অনেক বেশি হওয়ায় কৃষকরা সরকারী গুদামে ধান সরবরাহ করতে রাজি নয়। তাই মিরসরাই উপজেলায় ধান সংগ্রহের যে লক্ষ মাত্রা মন্ত্রণালয় থেকে নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়ন কোন প্রকারেই সম্ভব নয়। এছাড়া তিনি বলেন, কৃষকের ধান ভেজা থাকে, অনেক ধানে চিড় ধরা থাকে, অনেক সময় ধান ভালোভাবে পরিষ্কার করেনা কৃষকরা। মোট কথা অনেক ত্রæটি থাকে কৃষকের ধানে। সকল ত্রæটি সহ খোলা বাজারে কৃষক তার ধান বিক্রি করতে পারে অনেক বেশি মূল্যে। অনেক সময় খোলাবাজেরর ধান ক্রেতারা কৃষকের উঠোন থেকেই সংগ্রহ করে নিয়ে আসে। অপর দিকে সরকারী গুদামে ধান বিক্রি করতে হলে সকল ত্রæটি মুক্ত থাকতে হবে। কঠিন শর্ত মেনে কম দামে সরকারী গুদামে ধান সরবরাহ করতে চায়না কৃষকরা।
নাছির উদ্দিন নামে এক কৃষক জানান, বর্তমানে খোলা বাজারে কৃষকরা ভালো দাম পাচ্ছে। এই দামে কৃষকরা খুশি। এতে তাদের খরচ বাদ দিয়ে কিছু টাকা হাতে থাকছে। কিন্তু সরকারের নির্ধারিত দামে কৃষকের লাভ তো দুরের কথা খরচ উঠাতে হিমশিম খেতে হবে। সরকার কৃষক মেরে ধানের গোলা ভরতে চায়। তার উপরে সরকারী গুদামে ধান পৌছে দিতে হবে। তাই আমরা খোলা বাজারেই ধান বিক্রি করছি।

আরও খবর

Sponsered content

Powered by