চট্টগ্রাম

খালেদা-তারেকের সাথে সংলাপে সাংবিধানিক বাধা রয়েছে: হুইপ স্বপন

  প্রতিনিধি ২২ জুলাই ২০২৩ , ৪:৫৮:৩৯ প্রিন্ট সংস্করণ

লক্ষীপুর প্রতিনিধি:

আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাইদ আল মাহামুদ স্বপন বলেছেন, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ও তার পুত্র তারেক রহমান সাজাপ্রাপ্ত আসামী। তাই তাদের সাথে  সংলাপে সাংবিধানিক বাধা রয়েছে। একজন সাজাপ্রাপ্ত আসামীর সাথে রাষ্ট্রের সর্বোচ্চ নির্বাহীর সংলাপ করাটা সংবিধান সিদ্ধ নয়। তবে সংলাপের জন্য বিএনপির পক্ষ থেকে আবেদন করা যেতে পারে। সেই আবেদন পর্যালোচনা করে সিদ্ধান্ত হতে পারে বিএনপির কার সাথে সংলাপে বসা সম্ভব।

 শনিবার (২২ জুলাই) দুপুরে লক্ষ্মীপুর জেলা আওয়ামীলীগের সাথে এক সাংগঠনিক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

হুইপ স্বপন আরও বলেন, বিএনপি ও জামায়াতের ভেতরে দেশপ্রেম নেই মোটেও। তারা কথায় কথায় দেশের বিরুদ্ধে বিদেশীদের কাছে নালিশ করে। অথচ দেশপ্রেমিক কখনো বিদেশের কাছে নিজের দেশকে খাটো করে প্রকাশ করতে পারেনা। বিএনপি জামায়াত এদেশের টাকা পাচার করে দেশের বিরুদ্ধে কথা বলতে বিদেশী লবিষ্ট নিয়োগ করে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, বিদেশীরা আমাদের শুধুই বন্ধু। তারা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে পারেনা। বরং এদেশের সহযোগী হতে পারে বিদেশীরা।

আসন্ন নির্বাচন বিষয়ে তিনি বলেন, নির্বাচন কমিশনের অধীনেই নির্বাচন সম্পন্ন হবে। নির্বাচনে সরকারের কোন হস্তক্ষেপ থাকবেনা। তবে নির্বাহী ক্ষমতা থাকবে সরকারের। নির্বাচন কমিশন স্বাধীনভাবেই নির্বাচন পরিচালনা করবে। নির্বাচন কমিশনকে সহযোগীতা করবে প্রশাসন। সূতরাং প্রভাবমুক্ত একটি অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান নিয়ে বিশ্বাসহীনতার কোন সুযোগ নাই।

তিনি কুটনীতিকদের সমালোচনা করে বলেন, বিএনপি-জামায়াতের উত্থাপিত অমূলক বিভিন্ন ইস্যুতে, এমনকি পাগল-ছাগলের বিভিন্ন ইভেন্ট নিয়েও কুটনীতিকরা যেসব যৌথ বিবৃতি প্রদান করছেন, এসব কুটনৈতিক শিষ্টাচার বহির্ভূত।

লক্ষ্মীপুর জেলা আওয়ামীলীগের উত্তর তেমুহনীস্থ অস্থায়ী কার্যালয়ে জেলা আওয়ামীলীগ সভাপতি গোলাম ফারুক পিংকুর সভাপতিত্বে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সঞ্চালনা করেন জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক এ্যাডভোকেট নূরউদ্দিন চৌধুরী নয়ন এমপি। এতে এতে বিশেষ অতিথি ছিলেন- আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নার লাইলী। এছাড়া জেলা আওয়ামীলীগের শীর্ষ বেতৃবৃন্দ সহ উপজেলা, পৌরসভা সহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by