আন্তর্জাতিক

গোল্ডেন ভিসা দেবে আরব আমিরাত

  প্রতিনিধি ১৬ এপ্রিল ২০২৩ , ৭:৩১:১১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

আলেম ও ইসলামী গবেষকদের বিশেষ সম্মান দিচ্ছে মধ্যপ্রাচ্যের ধনী দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটি মসজিদের ইমাম, মুয়াজ্জিন, মুফতিসহ ধর্মীয় গবেষকদের দীর্ঘমেয়াদী গোল্ডেন ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার এক বিবৃতিতে মিডিয়া অফিস এ তথ্য জানায়।

আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস সূত্রে জানা যায়, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ইমাম, মুয়াজ্জিন, ধর্ম প্রচারক ও ধর্মীয় গবেষকদের দীর্ঘমেয়াদী রেসিডেন্সি ভিসা দেয়ার সিদ্ধান্ত নেন দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রাশিদ আল-মাকতুম। আমিরাতের উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল-মাকতুমের নির্দেশনায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

আমিরাত সরকারের বিবৃতিতে বলা হয়, ইমাম, মুয়াজ্জিন, ধর্ম প্রচারক, মুফতি ও ধর্মীয় গবেষকদের মধ্যে যারা দুবাইয়ে ২০ বছর ধরে কাজ করছেন তাদেরই বহুল আকাঙ্ক্ষিত গোল্ডেন ভিসা দেয়া হবে। তাছাড়া ধর্মীয় শিক্ষা প্রসারে তাদের ইতিবাচক ভূমিকার স্বীকৃতি হিসেবে আর্থিক সম্মাননার ঘোষণা দেয়া হয়। ধর্ম প্রচার, জনসাধারণের নৈতিকতা রক্ষা এবং আমিরাতের সহনশীল মূল্যবোধ প্রচারে তাদের প্রচেষ্টার প্রশংসা করেই এই সম্মাননার উদ্যোগ নেয়া হয়।

সাধারণত প্রতিভাবান বিদেশীদের দীর্ঘমেয়াদে আমিরাতে বসবাস, কাজ বা পড়াশোনা করার সুযোগ তৈরি করতে গোল্ডে ভিসা দেয়া হয়। এর মাধ্যমে ৫ বা ১০ বছর মেয়াদ পর্যন্ত কোনো স্পনসর ছাড়াই সপরিবারে আমিরাতে থাকা যাবে। আগে তা শুধুমাত্র পাবলিক সেক্টর ও রিয়েল এস্টেটে বিনিয়োগকারী, উদ্যোক্তা, অসামান্য বিশেষ প্রতিভা, উদ্ভাবক, চিকিৎসক, বিজ্ঞানী এবং শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে সৃজনশীলদের দেয়া হতো।

সূত্র : খালিজ টাইমস ও অন্যান্য

আরও খবর

Sponsered content

Powered by