আন্তর্জাতিক

আফগান মেয়েরা শিগগিরই স্কুলে ফিরবে : জাবিহুল্লাহ মুজাহিদ

  প্রতিনিধি ২১ সেপ্টেম্বর ২০২১ , ৫:৫৮:১৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

মন্ত্রিসভার আরও নতুন কিছু সদস্যের নাম ঘোষণার পর আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠী তালেবান বলেছে, দেশের মেয়েরা শিগগিরই স্কুলে ফেরার অনুমতি পাবে। গত আগস্টে ক্ষমতায় আসার পর শরিয়া আইনে আফগানিস্তান চলবে বলে কট্টর ইসলামপন্থী এই গোষ্ঠীর ঘোষণায় দেশটির বিভিন্ন প্রান্তের নারীদের শিক্ষা এবং চাকরির অধিকারের দাবিতে বিক্ষোভের মাঝে মঙ্গলবার এ আশ্বাস দিয়েছে তালেবান।

দেশটিতে ছাত্রদের জন্য স্কুলের দরজা খুলে গেলেও এখনও বন্ধ রয়েছে ছাত্রীদের; মঙ্গলবার তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সেই দরজা খুলে দেওয়ার আশ্বাস দিয়েছেন। মেয়েদের শিক্ষার বিষয়ে তালেবানের এই মুখপাত্র বলেন, ‌‘আমরা এই বিষয়টি চূড়ান্ত করছি… যত তাড়াতাড়ি সম্ভব মেয়েরা স্কুলে ফিরতে পারবে।’

আফগানিস্তানের নতুন শিক্ষা মন্ত্রণালয় গত সপ্তাহে পুরুষ শিক্ষক এবং ছাত্রদের মাধ্যমিক বিদ্যালয়ে ফেরার আদেশ দেওয়ার পর মেয়েদের স্কুলে ফেরার এই আশ্বাস এল। কিন্তু গত সপ্তাহে বন্ধ হয়ে যাওয়া আফগানিস্তানের নারীকল্যাণবিষয়ক মন্ত্রণালয়ের ব্যাপারে কোনও মন্তব্য করেননি জাবিহুল্লাহ মুজাহিদ।

চূড়ান্ত মন্ত্রিসভার ঘোষণায় তিনি বলেছেন, এই পদগুলো আমিরাতের কার্যক্রমের জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়। নতুন ঘোষণায় স্বাস্থ্য মন্ত্রণালয়কেও অন্তর্ভূক্ত করা হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দিয়েছিল। আফগান সব সম্প্রদায় ও গোত্রের প্রতিনিধিত্বমূলক প্রশাসনের প্রতিশ্রুতি দেওয়া হলেও প্রধান প্রধান মন্ত্রণালয়গুলোতে তালেবানের কট্টরপন্থী এবং অনুগতদের নিয়োগ দেওয়া হয়।

গত ১৫ আগস্ট আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র-নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনী প্রত্যাহারের পর দেশটির শাসনক্ষমতায় দুই দশক ফেরে তালেবান।

আরও খবর

Sponsered content

Powered by