আন্তর্জাতিক

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ আর নেই

  প্রতিনিধি ৫ ফেব্রুয়ারি ২০২৩ , ৫:৩২:৩১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ (৭৯) মারা গেছেন। আজ রোববার আরব আমিরাতের আমেরিকান হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। খবর জিও নিউজের।

পারভেজ মোশাররফ গত কয়েক সপ্তাহ ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন। দীর্ঘদিন ধরে তিনি বিরল ব্যাধি অ্যামাইলয়েডোসিসের সঙ্গে লড়াই করছিলেন।

২০১৮ সালে রাজনৈতিক দল অল পাকিস্তান মুসলিম লীগ (এপিএমএল) গঠনের পর অবসরপ্রাপ্ত জেনারেল মোশাররফের অ্যামাইলয়েডোসিস রোগ ধরা পড়ে। অ্যামাইলয়েডোসিস রোগীর শরীরের অঙ্গ এবং টিস্যুতে অ্যামাইলয়েড নামক একটি অস্বাভাবিক প্রোটিন তৈরি করে, যে কারণে অঙ্গগুলো ক্রমেই অকার্যকর হয়ে পড়ে।

তার মৃত্যুর পরপরই জারি করা এক বিবৃতিতে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তর গভীর শোক প্রকাশ করেছে। সেনাবাহিনীর মিডিয়া উইং বলেছে, ‘আল্লাহ মরহুমের আত্মার মাগফেরাত দান করুন এবং শোকাহত পরিবারকে শোক সহ্য করার শক্তি দিন’।

১৯৪৩ সালের ১১ আগস্ট অবিভক্ত ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন মোশাররফ। তারপর পাকিস্তানে চলে যায় তার পরিবার। তিনি করাচির সেন্ট প্যাট্রিকস হাই স্কুলে পড়াশোনা করেন। এরপর লাহোরের ফোরম্যান ক্রিশ্চিয়ান কলেজে উচ্চশিক্ষার পাঠ নিয়ে যোগ দেন পাকিস্তান সেনাবাহিনীতে। তার পর ধাপে ধাপে সেনাপ্রধান হন এবং দেশের ক্ষমতার দখল নেন।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ১৯৯৯ সালে ক্ষমতায় আসেন তৎকালীন সেনাপ্রধান পারভেজ মোশাররফ। ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন তিনি। পরে ২০১৯ সালে তাকে দেশদ্রোহিতার কারণে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়। কিন্তু পরবর্তী সময়ে সেই মৃত্যুদণ্ডাদেশ বাতিল করা হয়।

সাবেক এই সামরিক শাসক চিকিৎসার জন্য দুবাইয়ের উদ্দেশে ২০১৬ সালের মার্চ মাসে দেশ ছেড়েছিলেন এবং তারপর তিনি আর পাকিস্তানে ফিরে আসেননি।

Powered by