চট্টগ্রাম

চট্টগ্রাম বন্দরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  প্রতিনিধি ২২ ফেব্রুয়ারি ২০২৪ , ৪:০২:২১ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম বন্দরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় ‘‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সূযোর্দয় থেকে সূর্যাস্ত পর্যন্ত বন্দর কর্তৃপক্ষের প্রধান দপ্তর/ভবন, ওয়ার্কশপ, আবাসিক ভবন, বিদ্যালয় ও বন্দরে অবস্থানরত সকল জাহাজ ও জলযান সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৮ টায় বন্দর চেয়ারম্যান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পর কর্মকর্তা-কর্মচারী, সকল স্কুল, কলেজ, ক্লাব, ইনস্টিটিউট, মুক্তিযোদ্ধা সংসদ, বন্দর এলাকাস্থ সকল সংঘ/সমিতি এবং বন্দরের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

পরে শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিষয়ে আলোচনা অনুষ্ঠান, ছাত্র-ছাত্রীদের মধ্যে রচনা ও সুন্দর হস্তাক্ষর প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বন্দর চেয়ারম্যান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁর বক্তব্যে বলেন, আজকের দিবসটি খুবই তাৎপর্যপূর্ণ।

মাতৃভাষার জন্য আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে বিরল। আমরাই একমাত্র জাতি যারা মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছি। তিনি সকল ভাষা শহীদদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাঁদের রুহের মাগফেরাত কামনা করেন। বাদ যোহর বন্দর চেয়ারম্যানসহ সদস্যগণ ও বিভাগীয় প্রধানগণ ৮নং সড়কস্থ বন্দর কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিলে অংশ গ্রহণ করেন ।

এতে ভাষা শহীদের বিদেহী আত্মার মাগফিরাত এবং জাতির সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

আরও খবর

Sponsered content

Powered by