চট্টগ্রাম

চট্টগ্রাম বন্দরে শীঘ্রই উদ্বোধন হবে কন্টেইনার স্ক্যানার

  প্রতিনিধি ৭ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:৪৬:১৩ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম বন্দরে শীঘ্রই উদ্বোধন হবে কন্টেইনার স্ক্যানার

বন্দরের নিজস্ব তহবিল থেকে ৯০ কোটি টাকা ব্যয়ে চীন থেকে কেনা দুটি কন্টেইনার স্ক্যানার গত ২১ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরে পৌঁছে। প্রায় সাড়ে চার মাস আগে চীন থেকে আসা বন্দরের দুটি কন্টেইনার স্ক্যানার স্থাপনের কাজ শতভাগ শেষ হয়েছে। এখন শুধু দিনক্ষণ ঠিক করে উদ্বোধন করা ও কাস্টমস কর্তৃপক্ষকে হস্তান্তর করার পালা।

যে কোন সময় স্ক্যানারগুলো অপারেশনে যেতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের পরিচালক লে. কর্নেল মোস্তফা আরিফ-উর রহমান খান। ইতোমধ্যে চট্টগ্রাম বন্দরের কাস্টমস মোড় সংলগ্ন ৪ নম্বর গেট ও সিপিএআর গেটে স্ক্যানার দুটি স্থাপনের কাজ শেষ করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

বোথওয়ে স্ক্যানেবল অর্থাৎ আমদানি ও রপ্তানি উভয় কন্টেইনার স্ক্যান করতে সক্ষম হলেও স্ক্যানার দুটি রপ্তানি পণ্যের কন্টেইনার স্ক্যান করতেই ব্যবহার করা হবে। এর মাধ্যমে রপ্তানি কন্টেইনার স্ক্যান করে শিপমেন্টের প্রথা চালু হলে চট্টগ্রাম বন্দর আন্তর্জাতিক আইএসপিএস কোডের শর্ত পালনে আরও একধাপ এগিয়ে যাবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক জানান, ইতোমধ্যে রপ্তানি পণ্যের কন্টেইনার স্ক্যান করার জন্য দুটি গেটে নতুন দুটি স্ক্যানার স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। স্ক্যানার দুটি চালু হলে চট্টগ্রাম বন্দর আরও এক ধাপ এগিয়ে যাবে। কারণ আন্তর্জাতিক শর্ত থাকলেও এতদিন চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি কনটেইনার স্ক্যান না হয়েই শিপমেন্ট হতো। তবে এখন থেকে রপ্তানি কনটেইনার স্ক্যান হয়ে তারপর জাহাজে উঠবে।

উল্লেখ্য বর্তমানে চট্টগ্রাম বন্দরের ১২টি গেটে স্ক্যানার আছে ৭টি। এর মধ্যে চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থ (জিসিবি) ১ নম্বর গেট এবং নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) ৩ নম্বর গেটে আছে এফএস ৬০০০ সিরিজের অত্যাধুনিক ফিক্সড কন্টেইনার স্ক্যানার। চিটাগাং কনটেইনার টার্মিনাল (সিসিটি) ২, ৪ ও ৫ নম্বর গেটে আছে একটি করে এফএস ৩০০০ মডেলের ফিক্সড কনটেইনার স্ক্যানার। এছাড়া সিসিটি-২ ও জিসিবি-২ নম্বর গেটে রয়েছে একটি করে মোবাইল স্ক্যানার।

আরও খবর

Sponsered content

Powered by