আন্তর্জাতিক

চীনে কয়লাখনির অফিসে আগুন, নিহত ২৫

  প্রতিনিধি ১৬ নভেম্বর ২০২৩ , ৫:৪০:৩২ প্রিন্ট সংস্করণ

চীনে কয়লাখনির অফিসে আগুন, নিহত ২৫

চীনে একটি কয়লাখনির অফিস ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অন্তত ৫১ জন। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দেশটির শানজি প্রদেশে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

চীনের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিসিটিভির বরাত দিয়ে কাতারভিত্তিক সংবামাধ্যম আল জাজিরা এসব তথ্য জানায়।

সিসিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, চার তলাবিশিষ্ট ওই ভবন শানজি প্রদেশের লিশি জেলায় অবস্থিত। ভবনটি ইয়ংজু নামে একটি কয়লাখনির মালিকানা প্রতিষ্ঠানের। স্থানীয় সময় সকাল ৬টা ৫০ মিনিটে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।’

সংবাদমাধ্যমটি আরও বলে, ক্ষতিগ্রস্ত ভবন থেকে সব মিলিয়ে ৬৩ জনকে সরিয়ে নেওয়া হয়েছে, যাদের মধ্যে অন্তত ৫১ জনকে চিকিৎসার জন্য লুলিয়াং ফার্স্ট পিপল হাসপাতালে পাঠানো হয়েছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত উদ্ধারকাজ চলছে। তবে অগ্নিকাণ্ডের কারণ এখনো জানা যায়নি। কারণ জানতে তদন্ত চলছে।

সিসিটিভি বলছে, চীনের শিল্প এলাকায় এমন দুর্ঘটনা খুব একটা বিরল নয়। প্রায়ই সেখানে অগ্নিকাণ্ড, ভবন ধসে পড়ার মতো ঘটনা ঘটে। এসব দুর্ঘটনার মূল কারণ দুর্বল অবকাঠামো ও শিথিল আইন প্রয়োগ।

এর আগে চলতি বছরের জুলাইয়ে একটি স্কুল জিমনেশিয়ামের ছাদ ভেঙে পড়ে ১১ জনের মৃত্যু হয়। তার ঠিক আগের মাসে একটি রেস্তোরাঁয় বিস্ফোরণের ঘটনায় ৩১ জন নিহত হয়। তাছাড়া এপ্রিলে বেইজিংয়ের এক হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৯ জনের মৃত্যু হয়।

তবে নিকট ইতিহাসে চীনে সবচেয়ে ভয়াবহ ও প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে ২০১৫ সালে। সে বছর তিয়ানজিনে একটি রাসায়নিক কারখানার গুদামে অগ্নিকাণ্ডে অন্তত ১৬৫ জন নিহত হয়।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

আরও খবর

Sponsered content

Powered by