বিনোদন

জায়েদ যখন টিক্কা খান

  প্রতিনিধি ১২ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৪০:৩০ প্রিন্ট সংস্করণ

জায়েদ যখন টিক্কা খান

বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় টিক্কা খানের চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক জায়েদ খান। যা অনেকের জানা। তবে পর্দায় তার রূপটি কেমন? সেটি ছিল অজানা। এবার সেই অজনা রূপেই ধরা দিলেন জায়েদ। টিক্কা খানের রূপে দেখা গেল জায়েদ খানকে।

মুক্তিযুদ্ধের সময় টিক্কা খান পূর্ব পাকিস্তানের প্রধান সামরিক শাসক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তখন তিনি নিরস্ত্র নিরীহ বাঙালিদের ওপর খান সেনাদের নিষ্ঠুর সামরিক হামলা পরিচালনা করেন। এজন্য তাকে ‘বাংলার কসাই’ও বলা হয়ে থাকে।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি নির্মাণ করেছেন ওপার বাংলার প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। বছর দুয়েক আগেই শেষ হয়েছিল সিনেমার শুটিং। তবে নির্দেশনার কারণে কেউ নিজের লুক প্রকাশ করতে পারেননি। শর্ত ছিল, সেন্সর ছাড়পত্র পাওয়ার পরই কিছুটা উন্মোচন করা যাবে। এবার সেই শর্ত মেনে নিজের চরিত্ররূপ সামনে আনলেন জায়েদ খান।

তিনি বলেন, ‘এটি আমার জীবনের সেরা প্রাপ্তি। আমি একটি ইতিহাসের সঙ্গে নাম লিখালাম। এতে অভিনয়ের জন্য আমি মুম্বাইতে অডিশন দিতে গিয়েছিলাম। তখনই চূড়ান্ত হয়েছিলাম। কিন্তু চুক্তি ছাড়া কোনো খবর দেওয়া নিষেধ ছিল। এতে আমি টিক্কা খানের চরিত্রে অভিনয় করছি।’

বিশাল বাজেট ও আয়োজনে নির্মিত হয়েছে ‘মুজিব’ সিনেমাটি। গেল বছর কান চলচ্চিত্র উৎসবে এর ট্রেলার উন্মোচন করা হয়। শ্যাম বেনেগালের পরিচালনায় এই সিনেমার প্রধান ও গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে অভিনয় করেছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, দিলারা জামান, তৌকীর আহমেদ, চঞ্চল চৌধুরী, নুসরাত ফারিয়া, সঙ্গীতা চৌধুরী, সাবিলা নূর, খায়রুল আলম সবুজ, ফজলুর রহমান বাবু প্রমুখ।

এতে ‘অচিন মাঝি’ শিরোনামে একটি গান লিখেছেন জাহিদ আকবর। সুর করেছেন বলিউডের খ্যাতিমান সংগীত পরিচালক শান্তনু মৈত্র। যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি চলতি বছরই বাংলাদেশ ও ভারতে মুক্তির কথা রয়েছে।

এদিকে, আগামীকাল বুধবার সন্ধ্যায় টরন্টো ফিল্ম ফেস্টিভালে বাণিজ্যিক প্রদর্শনীর মধ্য দিয়ে ওয়ার্ল্ড প্রিমিয়ার হচ্ছে ‘মুজিব’ সিনেমাটির। উৎসবে শুভ, তিশা, ফারিয়াসহ সরকারি কর্মকর্তাদের যোগ দেওয়ার কথা রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by