দেশজুড়ে

ঝালকাঠিতে যান্ত্রিক চাষাবাদে উদ্বৃদ্ধ করার জন্য কৃষকদের মাঝে আধুনিক মেশিন বিতরণ

  প্রতিনিধি ৫ জুন ২০২০ , ৭:২৮:১৫ প্রিন্ট সংস্করণ

ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠি জেলায় কৃষকদেরকে যান্ত্রিক চাষাবাদে উদ্বুদ্ধ করার জন্য বিভিন্ন ধরণের আধুনিক মেশিন বিতরণ শুরু করেছে কৃষি বিভাগ। বৃহস্পতিবার ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চত্বরে ধানকাটার রিপার মেশিন বিতরণ করা হয়।
 
ঝালকাঠির সদর উপজেলার শ্রীমন্ত্রকাঠী গ্রামের পলাশ মন্ডল এ মেশিন ক্রয় করেছেন। এক লাখ ৮০ হাজার টাকার মেশিনটির জন্য সরকার ৯০ হাজার টাকা ভর্তুকি দিয়েছে পলাশ মন্ডলকে।সকাল ১১টায় ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান কৃষক পলাশ মন্ডলের হাতে মেশিন ও এর দলিল হস্তান্তর করেন।
 
এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজি আকতার, উপজেলা কৃষি কর্মকর্তা রিফাত শিকাদার ও শেখেরহাট ইউপি চেয়ারম্যান নরুল আমিন সুরুজসহ মেশিন প্রস্তুতকারী আলিম ইন্ড্রাসট্রিজের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
উপজেলা কৃষি কর্মকর্তা রিফাত সিকদার জানান, এ মেশিন ব্যবহারের ফলে কৃষকের ধান কাটার ক্ষেত্রে সময় এবং অর্থ সাশ্রয় হবে। এক বিঘা জমি ধান কাটতে ৪ হাজার টাকা শ্রমিকের মজুরী দিতে হয়। ধান কাটার জন্য ৮জন শ্রমিকের একদিন সময় লাগে। সেক্ষেত্রে এই মেশিন ব্যবহার করে ৪৫ মিনিটে এক লিটার জ্বালানি তেল দিয়ে একজন শ্রমিক এক বিঘা জমির ধান কাটতে পারবে।

আরও খবর

Sponsered content

Powered by