স্বাস্থ্য

টিকা নিয়ে আমাদের কাজ খুবই ট্রান্সপারেন্ট : স্বাস্থ্যমন্ত্রী

  প্রতিনিধি ২৫ এপ্রিল ২০২২ , ৪:৩৬:১২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) খুবই ইনট্রান্সপারেন্ট (অস্বচ্ছ) কাজ করেছে এবং তাদের প্রতিবেদনকে উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আজ সোমবার (২৫ এপ্রিল) সচিবালয়ে ব্রিফিংয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। 

তিনি বলেন, আমরা এটি গ্রহণ করলাম না। কারণ ভুলভ্রান্তি থাকলে তো আমরা গ্রহণ করতে পারি না। সেজন্য এটা আমরা প্রত্যাখ্যান করি। আর টিকা নিয়ে আমাদের কাজ খুবই ট্রান্সপারেন্ট (স্বচ্ছ)।

বাড়তি দামে টিকা কেনার বিষয়ে তিনি আরো বলেন, যে দামের কথা বলা হয়েছে সেটি আমাদের বেলায় প্রযোজ্য নয়। যারা তথ্য দিয়েছে, তারা কোত্থেকে নিয়েছে, আমার জানা নেই। কারণ টিকা কতো দিয়ে কিনেছি সেটি তো রেকর্ডে নেই। কাজেই কেউ যদি ভুল তথ্য দেয় সেটি আমরা মেনে নিতে পারবো না।

মন্ত্রী বলেন, একটি পত্রিকায় একটি তথ্য দেখলাম যে বাংলাদেশ সাড়ে তিন হাজার টাকা দিয়ে টিকা কিনেছে এবং সবচেয়ে বেশি দামে। আমি বলতে চাই, বাংলাদেশ সবচেয়ে কম টাকা দিয়ে টিকা কিনেছে। যদি ফ্রি টিকা ধরেন, সেই টাকার সাথে (টিকা কেনার টাকা) যুক্ত করেন, তাহলে আমি মনে করি পৃথিবীর মধ্যে সবচেয়ে কম টাকা দিয়ে দেশবাসীকে টিকা দিয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, ৯ কোটির বেশি টিকা বাংলাদেশ বিনামূল্যে পেয়েছে। বাংলাদেশ পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি টিকা বিনামূল্যে পেয়েছে। সবচেয়ে দামি টিকা মর্ডানা, ফাইজার, অ্যাস্ট্রোজেনেকা বিনামূল্যে পেয়েছি। টিকার কার্যক্রমেও অনেক দেশের তুলনায় বাংলাদেশ ভালো করেছে। এ পর্যন্ত প্রায় ১৩ কোটি প্রথম ডোজ টিকা দিয়েছি। সেকেন্ড ডোজ দিয়েছি ১১ কোটি ৬০ লাখ। বুস্টার ডোজ ১ কোটি ২১ লাখ।

মানুষ এখন স্বাস্থ্যবিধি মানছে না- এ বিষয়ে জানতে চাইলে জাহিদ মালেক বলেন, আমাদের একটা অভিজ্ঞতা হয়েছে। আমরা অনেকগুলো ঢেউ দেখেছি। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঢেউ দেখেছি। চতুর্থ ঢেউ যে আসবে না সেটি কিন্তু হলফ করে কেউ বলতে পারবে না। যেকোনো সময় করোনার চতুর্থ ঢেউ আসতে পারে। কাজেই আমাদের সতর্ক অবস্থায় থাকতে হবে।

ব্রিফিংয়ের সময় স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by