রংপুর

তালোড়া রেল ঘুমটি : সড়ক সরু হওয়ায় যানজট লেগেই থাকে

  প্রতিনিধি ১৩ ফেব্রুয়ারি ২০২২ , ৯:১৪:০১ প্রিন্ট সংস্করণ

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার দুপচাঁচিয়ার তালোড়া রেল স্টেশনের পূর্ব পার্শে¦ রেল ঘুমটিতে ট্রাক, কাভার্ড ভ্যান ও ট্রাক্টর চলাচলের সময়যান জটের সৃষ্টি হয়। রেল লাইন পারাপারের এ স্থানে সড়ক সরু হওয়ায় এ যানজটের সৃষ্টি হয়। এতে করে যে কোন মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে বলে স্থানীয়রা শঙ্কা প্রকাশ করেছেন। জানা যায়, দুপচাঁচিয়া উপজেলার অন্যতম ব্যবসায়ীক স্থান তালোড়া। অতীতে বন্দর এলাকা হিসাবে এ স্থানের বেশ খ্যাতি ছিল। এখানে জেলার অন্যতম খাদ্যগুদাম, বেশ কয়েকটি অটোরাইস মিল, এ্যালুমিনিয়াম ফ্যাক্টরি ও প্রায় দেড় শতাধিক চাতাল রয়েছে। প্

রতিদিন তালোড়া হতে দেশের বিভিন্ন স্থানে শতাধিক ট্রাকসহ, ভটভটি, ইজিবাইক, অটোভ্যান ও ট্রাক্টর চলাচল করে। দুপচাঁচিয়া উপজেলা সদর হতে দুপচাঁচিয়া-দেওগ্রাম ভায়া তালোড়া এ সড়কটি নতুন করে কার্পেটিং ও প্রশস্তকরণের কাজ শুরু হয়েছে। কিন্তু তালোড়া রেলঘুমটিতে পূর্বের মত ওই সরু সড়কই রয়েছে। ট্রাক, ট্রাক্টর ও বড় কোন যানবাহন রেললাইন পার হওয়ার সময় অপরপ্রান্তের সকল যানবাহন থামিয়ে পার হতে হয়। এতে করে রেল ঘুমটি এলাকায় রেল লাইনের দুই পাশে যানবাহন আটকে যানজটের সৃষ্টি হয়। আর এ সময় যদি ট্রেন আসার সময় হয় এবং গেট বেড়িয়ার ফেলে দেওয়া হয় যানজটের লাইন তখন আরও দীর্ঘ হয়।

স্থানীয় ট্রাক চালক শহিদ ইসলাম ও রজিবুল ইসলাম জানান, রেল ঘুমটি এলাকায় সড়ক সরু হওয়ায় ট্রাক বা বড় কোন যানবাহন রেললাইন পার হতে লাগলে অপর প্রান্তে যানবাহন আটকে যান জটের সৃষ্টি হয়।

অটো ভ্যান চালক ইয়াছিন আলী ও আব্দুর রহমান বলেন, রেল ঘুমটি এলাকায় বড় যে কোন যানবাহন রেল লাইন পারাপারের সময় যানবাহন চালকসহ পথচারীদের দুর্ভোগ পোহাতে হয়। সড়ক সরু হওয়ায় অনেক যানবহন চালক যানজটের শঙ্কায় গেট বেড়িয়ার ফেলার আগেই রেললাইন পার হওয়ার চেষ্টা করে। এতে করে যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন স্থানীয়রা। এ ব্যাপারে তালোড়া স্টেশন মাস্টার মারুফা আক্তার শারমিন বলেন, রেল ঘুমটি এলাকায় সড়কটি প্রশস্ত হলে যানবাহন চলাচলে সুবিধা হত। তবে এ বিষয়টি দেখভালের দায়িত্ব উর্দ্ধতন কর্তৃপক্ষের।

বাংলাদেশ রেলওয়ে বগুড়ার উর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (কার্য) আসলাম হোসাআনের সঙ্গে মুঠো ফোনে কথা বললে তিনি জানান, সড়ক বিভাগ যদি মনে করে ওই স্থানে সড়ক প্রশস্ত করা দরকার। তাহলে রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া যেতে পারে।

আরও খবর

Sponsered content

Powered by