দেশজুড়ে

পাঁচবিবিতে নিয়মনীতি না মেনেই যানবাহন চলাচল

  প্রতিনিধি ৪ জুন ২০২০ , ৮:২০:২২ প্রিন্ট সংস্করণ

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি : সরকার দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কিছু নিয়মনীতির মাধ্যমে সারাদেশে সীমিত ভাবে রাস্তায় গণপরিবহন চলাচলের অনুমতি দেয়। রাস্তায় এসব গণপরিবহন চলাচলে সরকারের বেঁধে দেওয়া নানা রকম বিধিনিষেধ থাকলেও মানছে না কিছু যানবাহন। জয়পুরহাটের পাঁচবিবির রাস্তায় দেখা যায়, লক্ষ লক্ষ টাকার বৈধ দূরপাল্লার ও লোকাল রুটের বাসগুলো করোনার বিস্তাররোধে সরকারের নিয়ম অনুযায়ী অল্প যাত্রী নিয়ে চলাচল করলেও সরকারের আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিয়ম ভঙ্গ করেই চলছে ব্যাটারি চালিত ইজিবাইক ও ভ্যান-রিক্সা। এছাড়া করোনার অযুহাতে যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে এসব ইজিবাইক ও ভ্যান-রিকশা চালকের বিরুদ্ধে।
দেখা যায়, হিলি ভীমপুর বাস স্ট্যান্ড থেকে ড্্রাইভার সাখাওয়াৎ হোসেন ’মা’ পরিবহন নামের ৪০ সিটের বাসে ১৩ জন যাত্রী নিয়ে জয়পুরহাটের উদ্দেশ্যে যাচ্ছে। অপরদিকে, নীলফামারি থেকে ধান কাটার জন্য আসা একদল শ্রমিক ড্্রাইভারসহ মোট ১০ জন একটি ইজিবাইকে করে বাড়ি ফিরছে। রাস্তায় অনেক চার্জার ভ্যান-রিকশাতে অধিক যাত্রী পরিবহন করতে প্রায় দেখা যায়। একাধিক বাসের সুপারভাইজার বলেন, একটু ভাড়া বেশিতে হলেও সামাজিক দূরত্ব বজায় রেখে সরকার ও বাস মালিকের নির্দেশে যদিও বাস চালাচ্ছি। এখন আগের মত বাসে যাত্রী তেমন হয়না একারণে আয় হয় না বললেই চলে। সারাদিন রাস্তায় বাস চালিয়ে যে টাকা হয় তা দিয়ে গাড়িতে তেল উঠাতেই সব শেষ। আমরা তিন জন লোক যদিও একটু খাবার খেতে পারলেও বাস মালিক এবং আমরা কোন হাজরা পাইনা। পরিবেশ আগের মত ফিরে এলে আবারও আমরা বাস শ্রমিকরা হাজরা পাব এবং আমাদের সংসার চালাব এমন আশা তাদের।
জয়পুরহাট মিনি বাস মালিক সমিতির সভাপতি আনিছুর রহমান লিটন বলেন, লক্ষ লক্ষ টাকায় কেনা  আমাদের বাসে যতোনা যাত্রী হয় পক্ষান্তরে রাস্তা দাপিয়ে চলা অবৈধ চার্জার ইজিবাইক ও ভ্যান-রিকশায় অধিক যাত্রী হয়। যথাযথ কর্তৃপক্ষ বিষটার প্রতি সুদৃষ্টি দিবেন এমন প্রত্যাশা বাস মালিক নেতার।  

আরও খবর

Sponsered content

Powered by