দেশজুড়ে

পীরগাছায় বীজ উৎপাদনে নাবী পাটের প্রদর্শণী

  প্রতিনিধি ১০ নভেম্বর ২০২০ , ২:৪৯:৫৪ প্রিন্ট সংস্করণ

পীরগাছা (রংপুর) প্রতিনিধি:

রংপুরের পীরগাছায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে প্রদর্শনী দিয়ে নাবী পাট বীজ উৎপাদনের জন্য নাবী পাট চাষ শুরু হয়েছে। কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার তিনটি বøকে তিনটি গ্রæপে ৫০ শতাংশ জমিতে নাবী পাট বীজ উৎপাদন করার জন্য তিনটি প্রদর্শনী নির্ধারণ করা হয়েছে।

নাবী পাট বীজ হিসেবে রবি পাট-১ জাত এর পাট চাষ করা হয়েছে। নাবী পাট বীজ উৎপাদনের জন্য প্রতিটি গ্রুপে কৃষক পর্যায়ে বীজ দেড় কেজি রবি পাট-১, ইউরিয়া সার ৪০ কেজি, টিএসপি ৩০ কেজি, এমওপি ১০ কেজি, জীবসাম ৪০ কেজি ও অসস্টিন ১শ গ্রাম বিতরণ করা হয়েছে। নাবী পাট বীজ প্রদর্শণী গ্রুপে ৫ জনসহ মোট ১৫ জন করে সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, বীজ মাটিতে চাষ করার পর বর্তমানে নাবী পাট বীজে ফলন আসতে শুরু করেছে। আর অল্প কয়েক দিনের মধ্যে এই পাট বীজ উত্তোলন করা হবে। অন্নদাগর ব্লকের নাবী পাট বীজ চাষি শাহিন ও মাইদুল ইসলাম জানান, এই প্রথম তারা কৃষি সম্প্রসারণ অফিসের সহযোগিতায় ৫০ শতাংশ জমিতে উচ্চ ফলনশীল রবি পাট-১ জাতের চাষ শুরু করেছি। পাটের গাছ ও ফলন ভাল মনে হচ্ছে। আর কয়েকদিনের মধ্যে বীজ উত্তোলন করা হবে তখন বুঝা যাবে এর ফলাফল কেমন। পাট বীজ উত্তোলনের সময় এই পাট গুলো কেটে আঁশ ছড়ানোর জন্য পানিতে পঁচানো যাবে। অন্নদানগর বøকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান মন্ডল জানান, নাবী পাট বীজ উৎপাদন যাতে ভাল হয় এ জন্য নিয়মিত কৃষকদের পরামর্শ প্রদান করছি।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা লোকমান আলম মাবাইলে জানান, উপজেলায় পাট বীজের চাহিদা কিছুটা পূরণের জন্য তিনটি প্রদর্শণীর মাধ্যমে বীজ উৎপাদন চাষ শুরু করেছি। প্রদর্শণী গ্রæপে থাকা ১৫ জন পাট চাষীকে রবি মৌসুমে ১ হাজার করে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান জানান, উপজেলায় কৃষকদের পাট চাষে উদ্ধুদ্ধ করতে তাদেরকে সব ধরণের সুযোগ সুবিধা প্রদান করা হবে। তিনি আশা প্রকাশ করেন প্রদর্শণীতে নাবী জাতের পাট চাষের ফলন ভাল হলে শতক প্রতি জমিতে আড়াই থেকে ৩ কেজি পর্যন্ত পাট বীজ উত্তোলন করা যাবে। নাবী জাতের পাট বীজ উৎপাদনের জন্য প্রদর্শণীর মাধ্যমে কৃষকদের সর্ব প্রকার সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by