লাইফস্টাইল

পেট ফাঁপা ও গ্যাসমুক্ত হতে ঘরেই করুন ৩ আসন

  প্রতিনিধি ৫ জুলাই ২০২৩ , ৮:৩১:৪৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

কোরবানি ঈদের দিন থেকে শুরু করে এর পরের বেশ কয়েকদিন গ্যাস্ট্রিক ও পেট ফাঁপার সমস্যায় অনেকেই ভোগেন। এর কারণ হলো অতিরিক্ত মাংস ও ভারী খাবার খাওয়া।

এ সমস্যা সমাধানে মুঠো মুঠো গ্যাস্ট্রিকের ওষুধে ভরসা রাখেন সবাই। তবে চাইলে এ সমস্যার সমাধান করতে পারবেন মাত্র তিন যোগাসনে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ইউরিক অ্যাসিড বাড়লে যেভাবে বিকল হয়ে যায় কিডনি

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা প্রাপ্তবয়স্ক এমনকি শিশুদের মধ্যেও দেখা যায়। অতিরিক্ত খাওয়া বা অস্বাস্থ্যকর ভাজাপোড়া খাবারের কারণেই পেটে গ্যাস জমে।

আবার প্রাণীজ খাবার থেকে উদ্ভিদজাতীয় খাবার খেলেও এমন সমস্যা হয়। এর কারণ হলো শরীরে হঠাৎ করে উচ্চ ফাইবারযুক্ত খাবারের সংস্পর্শে আসে, যা স্বাস্থ্যের জন্য ভালো তবে গ্যাস কমানোর জন্য তেমন ভালো নয়।

এমন সমস্যার সমাধানে যোগব্যায়াম দারুণ কার্যকরী। এতে পাকস্থলীর গ্যাসকে আপনার পাচনতন্ত্রের মধ্য দিয়ে যেতে সাহায্য করতে পারে ও ধীরে ধীরে পেট ফাঁপার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

কিছু যোগব্যায়াম আছে, যেগুলো ঘরে বসে করলেই দ্রুত পেট ফাঁপা এমনকি পেটে জমা গ্যাস থেকে মুহূর্তে নিস্তার পাবেন-

অর্ধ আপনাসন

এই আসন করতে প্রথমে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর একটি পা ভাঁজ করে বুকের ওপর উঠিয়ে আনুন। এ সময় আরেকটি পা সোজা করে সামান্য উঁচু করে রাখবেন। মাথাও উঁচু রাখবেন।

আর দু’হাত দিয়ে ভাঁজ করা পা ধরে রাখুন। এই ভঙ্গিতে থাকুন ৩-৫ মিনিট। একইভাবে অন্য পা নিয়েও একই ভঙ্গি করুন। দেখবে পেটের গ্যাস বেরিয়ে যাবে দ্রুত।

মালাসানা যোগ

এই আসন করতে দু’পায়ে ভর করে বসুন। শরীরের উপরের অংশ সোজা রাখবেন। তু’হাত নমস্কারের ভঙ্গিতে দুই হাঁটু বরাবর রাখুন। এভাবেই বসে থাকুন ৩-৫ মিনিট। এই আসন করার সময় গভীরভাবে শ্বাস নিন।

চক্রভাকাসন

এই আসন করা বেশ সহজ। এজন্য দু’হাতে ও হাঁটুতে ভর করে অনেকটা চতুষ্পদ জন্তুর মতো ভঙ্গি করুন। এবার ধীরে ধীরে শ্বাস নিতে নিতে পেট ভেতরের দিকে রাখার চেষ্টা করুন। এ সময় পিঠ অনেকটা গোলাকার হবে।

এরপর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন ও পিঠ সোজা করার চেষ্টা করুন। এই পদ্ধতি অনুসরণ করুন বেশ কয়েকবার। একটানা ৫ মিনিট এই যোগাসন করলেই দূর হবে পেটের গ্যাস।

আরও খবর

Sponsered content

Powered by