রাজশাহী

পোরশায় আমনের বাম্পার ফলনের সম্ভাবনা

  প্রতিনিধি ৩ অক্টোবর ২০২০ , ৩:১৬:৩৮ প্রিন্ট সংস্করণ

এম রইচ উদ্দিন, পোরশা (নওগাঁ) :

চলতি মৌসুমে নওগাঁর পোরশায় আমন ধানের চাষ ভাল হয়েছে। আবহাওয়া কিছুটা অনুকূলে থাকায় ধান গাছ বেশ ভাল অবস্থায় রয়েছে বলে জানান কৃষকরা। আবহাওয়ায় কোন ব্যাতিক্রম না ঘটলে ফলন ভাল হবে বলে তারা মনে করছেন। তবে ধান চাষ একটু খরচ বেশি হওয়ায় ধানের ন্যায্যমূল্যও আশা করছেন তারা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে উপজেলায় ১৬ হাজার ৭১০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ করা হয়েছিল। কিন্তু কিছু এলাকা বন্যার পানিতে ডুবে যাওয়ায় ১০৫ হেক্টর জমির ধান সম্পূর্ণ ডুবে গেছে। এই ধানগুলি নষ্ট হলে লক্ষ্যমাত্রার চেয়ে কিছু কম ধান উৎপাদন হবে বলে জানাচ্ছেন সংশ্লিষ্টরা। আর যেহেতু ধান রোপনের সময় পার হয়ে গেছে সেহেতু ধানের চারা রোপণ করা সম্ভব হবে না। ফলে ধরে নিতে হবে ধান চাষ হয়েছে ১৬ হাজার ৬০৫ হেক্টর জমিতে।

 

তবে তুলনামূলকভাবে গত বছরের চেয়ে এবারে ধান গাছের অবস্থা ভাল রয়েছে। এপর্যন্ত উপজেলার কোন জমির ধান গাছে তেমন কোন প্রকার রোগ বালাই দেখা যায়নি। এবস্থা থাকলে এবারে উপজেলায় প্রায় ১ লক্ষ ২৬০ মেট্রিকটনের উপরে চাল উৎপাদন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। উপজেলার গোপিনাথপুর গ্রামের কৃষক জিল্লুর রহমান, কপালীর মোড়ের কৃষক ফজলুর রহমান, জালুয়া গ্রামের জসিম উদ্দিন, ছাওড়ের মজিবর রহমান, বারিন্দার হুমায়ন কবির, সরাইগাছি গ্রামের আব্দুল মান্নান ও পাঁচড়াই গ্রামের কৃষক মকবুল হোসেন জানান, এ বছর আবহাওয়া কিছুটা ভাল থাকার কারনে রোপনকৃত আমন ধান গাছ সুন্দর ও সতেজ রয়েছে। প্রথম দিকে কিছু পচারোগ ও মুঞ্জিকাটি রোগ ধরলেও এখন তা আর নেই। ইতোমধ্যে অনেক জমিতে ধানের শীষ বের হয়েছে। কিছুদিনের মধ্যে সম্পূর্ণ এলাকার জমিতে ধানের শীষ বের হবে বলে তারা জানান। শেষ পর্য়ন্ত এবস্থা থাকলে ধানের ফলন ভাল হবে বলে তারা মনে করছেন।

 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহফুজ আলম জানান, এপর্যন্ত রোপণকৃত আমন ধানে কোন রোগ বালাই আক্রমন করেছে বলে তারা তেমন কোন খবর পাননি। এব্যাপারে উপ-কৃষি কর্মকর্তারা সতর্ক রয়েছেন। এছাড়াও তারা কৃষকদের সাথে নিয়মিত যোগাযোগ রাখছেন। তবে তিনিও বিভিন্ন এলাকা ঘুরে দেখেছেন এবং ধান গাছ ভাল রয়েছে বলে জানান। এরকম থাকলে ভাল ফলন হবে আর এতে তারা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবেন বলে আশা করছেন।

 

Powered by