আন্তর্জাতিক

প্রতিবেশী দেশগুলোকে হুঁশিয়ারি দিল তালেবান

  প্রতিনিধি ২৭ মে ২০২১ , ৬:৩৫:২৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

মার্কিন সামরিক ঘাঁটি স্থাপনের মাধ্যমে ঐতিহাসিক ভুল না করতে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে আহ্বান জানিয়েছে তালেবান।

এমন কোনো ঘাঁটি স্থাপন করা হলে আগামী ১১ সেপ্টেম্বর যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে সেনাপ্রত্যাহারের পরেও কাবুলে হামলা চালাতে পারবে আমেরিকা।-খবর আরব নিউজের

বুধবার (২৬ মে) এক বিবৃতিতে তালেবান জানায়, যুক্তরাষ্ট্রকে এমন সুযোগ কিংবা কোনো উদ্যোগের অনুমতি না দিতে প্রতিবেশী দেশগুলোকে আমরা অনুরোধ জানাচ্ছি। খোদা না করুন, কোনো দেশ যদি অনুমতি দিয়ে বসেন, তবে তা হবে ঐতিহাসিক ভুল ও অমর্যাদার বিষয়।

আফগানিস্তানে মার্কিন বাহিনীর উপস্থিতিকে আঞ্চলিক অনিরাপত্তা ও যুদ্ধের কারণ হিসেবে আখ্যায়িত করে বিদ্রোহী গোষ্ঠীটি জানায়, এ রকম ঘৃণ্য ও উসকানিমূলক পদক্ষেপের বিরুদ্ধে তালেবান নীরব থাকবে না।

২০০১ সালে মার্কিন আগ্রাসনে ক্ষমতাচ্যুত হওয়ার দুই দশক পর তারা জানায়, ঐতিহাসিকভাবে যে দায়িত্ব পালন করেছে তালেবান, তা অব্যাহত রাখা হবে। দখলদারিত্বের মূল শিকার সাধারণ আফগান নাগরিকেরা বলেও তারা মন্তব্য করেছে।

এর আগে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, সেনা ঘাঁটি স্থাপনে কাবুলের বেশ কয়েকটি প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন, দেশটি থেকে বিদেশি সেনা সরে যাওয়ার পর আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির ভবিষ্যৎ অন্ধকারে। বলপূর্বক ক্ষমতায় আসতে পরিস্থিতির সুযোগ নিতে পারে তালেবান।

আরও খবর

Sponsered content

Powered by