খেলাধুলা

প্রথম ইনিংসে অ্যাটাকিং ফিল্ডিংয়ের জবাব দিতে চেয়েছিলেন শান্ত

  প্রতিনিধি ২ ডিসেম্বর ২০২৩ , ৭:২৭:১২ প্রিন্ট সংস্করণ

প্রথম ইনিংসে অ্যাটাকিং ফিল্ডিংয়ের জবাব দিতে চেয়েছিলেন শান্ত

টেস্ট অধিনায়কত্বের অভিষেকে তার আগে জয়ের স্বাদ পেয়েছেন আরও ৩ জন- মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান এবং লিটন দাস; কিন্তু তাদের কারোই অভিষেক টেস্টে শতরানের কৃতিত্ব ছিল না। সে দিক থেকে নাজমুল হোসেন শান্ত হলেন বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক, যিনি অধিনায়কত্বের অভিষেকে দল জেতানোর পাশাপাশি নিজেও সেঞ্চুরি করেছেন। এমন এক দূর্লভ কৃতিত্বের অধিকারী তিনি। কাজেই সব দিক থেকে তুলনা করলে শান্তকে অন্যদের চেয়ে এগিয়ে রাখাই যায়।

তবে নাজমুল হোসেন শান্ত ওসব নিয়ে ভাবতে নারাজ। তার সোজা-সাপটা কথা, `জানি না আমি। আমি এগিয়ে থাকবো কি না আসলেই জানি না। হয়তো যারা বাইরে থেকে দেখেছেন, তারা আরও ভালো বলতে পারবেন। আমি যতটুকু জানি, আমার কাজ হলো ওই অনুযায়ী কিভাবে দলকে সাহায্য করতে পারি। এটাই আমি করার চেষ্টা করেছি। এর বাইরে আমি আসলে এ বিষয়ে কিছু বলতে পারবো না।’

প্রথম ইনিংসে অল্প সময় ক্রিজে ছিলেন। অনেক বেশি আক্রমণাত্মক মেজাজে খেলতে দেখা গেছে তাকে। দুর্ভাগ্যক্রমে ফুলটস বলে মারতে গিয়ে আউট হয়েছেন।

অন্যদিকে দ্বিতীয় ইনিংসে শান্ত ছিলেন অনেক সংযত। মুমিনুলের সাথে জুটি জমে যাওয়ার সময় স্বচ্ছন্দে ও সাবলীল ঢংয়ে খেললেও মুমিনুল আউট হওয়ার সঙ্গে সঙ্গে নিজেকে গুটিয়ে ফেলেন। বুঝিয়ে দেন, রান করা নয়, উইকেট টিকে থাকাকেই এখন তার প্রধান কর্তব্য বলে মনে করছেন।

একদম খোলস বন্দী হয়ে খেলতে থাকেন এরপর থেকে। প্রথম ইনিংসে চালিয়ে খেলা আর দ্বিতীয়বার নিজেকে গুটিয়ে রাখা এই যে দুই ইনিংসে দুই রকম মেজাজ ও স্টাইলে ব্যাট চালনা, সেটা কেন ও কি কারণে?

অধিনায়ক শান্তর ব্যাখ্যা, ‘প্রথমত খেলাটা তো আমার একার না, পুরো দলের। দলের জন্য আমি কতটুকু ব্যাটিং করেছি এটা গুরুত্বপূর্ণ। প্রথমে কিন্তু ওরা একটু অ্যাটাকিং ফিল্ড সেটআপ করছিল, স্বাভাবিকভাবে আমার কাছে অপশন ছিল; বাউন্ডারি অপশনগুলো আমি পাচ্ছিলাম। কারণ এই উইকেটে অনেক লম্বা সময় ডিফেন্স করা সহজ ছিল না। আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হয়েছে; যেহেতু সামনে অনেকগুলো ফিল্ডার ছিল। যখন ওরা একটু ইন আউট ফিল্ড সেটআপ করেছে, তখন আমার কাছে ডিফেন্সিভ শট খেলতে খুব একটা সমস্যা হয়নি। তখন আমি আমার স্বাভাবিক গেম প্ল্যানে গেছি। ও রকম রিস্কি শটে যাইনি। ওরা আবার যখন অ্যাটাক করেছে, তখন আমি আবার রানের জন্য গেছি। তো প্ল্য্যানটা এরকম ছিল। একেক সময় একেক রকম পরিকল্পনা হয়। তো ওভাবে আমি এগিয়েছি। প্রথম ইনিংসে যদি বলি, আমাকে অনেক অ্যাটাক করেছে। সবগুলো ফিল্ডার উপরে রেখেছে। আমি ওই প্ল্যান অনুযায়ীই ব্যাট করেছি।’

আরও খবর

Sponsered content

Powered by