চট্টগ্রাম

প্রধানমন্ত্রীর আহ্বান, কৃষকরাই হবে দেশের প্রাণ – বীর বাহাদুর উশৈসিং

  প্রতিনিধি ২০ জুলাই ২০২৩ , ৩:৪২:৫৯ প্রিন্ট সংস্করণ

মোঃ শহীদুল ইসলাম,বান্দরবান জেলা প্রতিনিধি :

প্রধানমন্ত্রীর আহবান, কৃষকরাই হবে দেশের প্রাণ,উল্লেখ করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের হল রুমে বান্দরবান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান, নুরুল আলম এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। 

এসময় জেলায় কৃষক ও নারীদের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে কৃষি যন্ত্রপাতি ও সোলার হোম সিস্টেম বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমনটাই বলেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

তিনি কৃষকদের উদ্যেশ্যে বলেন,দেশের উৎপাদ বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী কৃষকদের মাঝে বিনামূল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ করে যাচ্ছেন।তাই কৃষকদের উচিত  এই কৃষি যন্ত্রপাতি ব্যবহারের পর সুন্দর ভাবে রক্ষণাবেক্ষণ করা।

 তিনি বলেন এক সময় দেশের জনসংখ্যা ছিলো সাড়ে ৭ কোটি। এখন প্রায় ১৭ কোটি। তাই  প্রধান মন্ত্রীর ঘোষণা দেশের এক ইঞ্চিও অনাবাদি কৃষি জমি খালি রাখা যাবে না।

স্বল্প জমিতে অধীক ফলনের জন্য প্রযুক্তির ব্যাবহার খুবই জরুরি হয়ে দাড়িয়েছে। ফলে সরকার বিভিন্ন ভাবে কৃষকদের কল্যাণে কাজ করে যাচ্ছে। 

সরকার কৃষি যন্ত্রপাতি বিনামূল্যে সরবরাহের মাধ্যমে কৃষিকে আধুনিকায়ন করার উদ্যোগ নিয়েছে।

এসময় উন্নয়ন বোর্ডের অর্থায়নে ৫৮ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয়ে ৩৫০ টি সোলার হোম সিস্টেম, ২০টি পাওয়ার টিলার , ৫টি ধান মাড়াই মেশিন ও ৩টি সেচ পাম্প মেশিন  বিতরণ করা হয়।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য  মো: হারুনুর রশিদ,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরা,উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, আবু বিন ইয়াছির আরাফাত।ইউপি চেয়ারম্যান বৃন্দ সহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা বিভিন্ন উপজেলা থেকে আগত কৃষক-কৃষাণী ও উপকার ভোগীরা এসময় উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by