দেশজুড়ে

ফুটবল মাঠে গেলে দেশপ্রেম দেখা যায়: ব্যারিস্টার সুমন

  প্রতিনিধি ১১ নভেম্বর ২০২৩ , ৫:১৭:২২ প্রিন্ট সংস্করণ

ফুটবল মাঠে গেলে দেশপ্রেম দেখা যায়: ব্যারিস্টার সুমন

ব্যারিস্টার সৈয়দ সাইদুল হক সুমন বলেছেন, প্রতি সপ্তাহে কোন না কোন জেলায় ফুটবলের ফেরি করতে যাই। শুধু যে ফুটবল খেলি তা না। বয়স বিবেচনায় মাঠে থেকে আমার ফুটবল খেলার কথা ছিল না। ৪৪ বছর বয়সে মাঠে আছি, ঘাম ফেলি। কাজ ফেলে প্রতি সপ্তাহে ছুটে যাই বিভিন্ন জেলায়। ফুটবলের প্রতি দেশের মানুষের প্রেমটা সত্যিকারের প্রেম। ফুটবল মাঠে গেলে দেশপ্রেমও দেখা যায়। মাঠে দলমত নির্বিশেষে ৮ থেকে শুরু করে ৮০ বছর বয়সী মানুষও আসে। এরমধ্য দিয়ে মানুষের মাঝে দেশপ্রেম ও অঞ্চলের প্রেম বাড়ানোই হল আমার উদ্দেশ্য।

শনিবার (১১ নভেম্বর)  বিকেল ৩ টার দিকে সদর উপজেলার দালাল বাজার এনকে উচ্চ বিদ্যালয় মাঠে ফুটবল প্রীতি ম্যাচ উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

এইসময় একই মাঠে লক্ষ্মীপুর জেলা ফুটবল একাদশ ও ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমীর প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়। খেলায় অংশ নিতে  শুক্রবার (১০ নভেম্বর) তিনি লক্ষ্মীপুর এসে পৌঁছান।

তিনি আরও বলেন, বাংলাদেশ ডিজিটাল হয়েছে। কিন্তু মানসিকভাবে আমরা পিছিয়ে যাচ্ছি। আমাদের মানুষে মানুষে প্রেম কমে যাচ্ছে। এ প্রেমের জায়গাটাতে আমি কাজ করতে চাই। ৯০ এর দশকে ফুটবল যে জায়গায় ছিল, সেখান থেকে আমরা অনেক পিছিয়ে গিয়েছি। আইসিইউতে (নিবিড় পর্যবেক্ষণে) আছে আমাদের ফুটবল। আইসিইউ থেকে বাঁচানোর জন্য বিভিন্ন জেলাতে যাই।

ব্যারিস্টার সুমন বলেন, লক্ষ্মীপুরে জীবনের প্রথমবারের মতো আসলাম। সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপুর আমন্ত্রণে এখানে আসা। মনে হচ্ছে- আজ অনেক সাড়া পাবো। একটি সুন্দর ফুটবল ম্যাচ হবে। এখানে আমি জিততেও পারি, হারতেও পারি। কিন্তু আমার জেতা বা হারাতে কিছু আসে-যায় না। আমি চাই ফুটবলটাকে বাঁচাতে। ফুটবলকে জেতাতে চাই। ফুটবলের মধ্য দিয়ে আমরা শপথ করতে চাই- এদেশের জন্য কাজ করতে হবে। জন্মের পর যে দেশটা আমরা পাইছি, মৃত্যুর আগে এর চেয়ে ভালো একটি দেশ আমরা দেখে যেতে চাই।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক হিসেবে তিনি যে জায়গায় কাজগুলো রেখে গেছেন। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সে কাজগুলোকে আমরা দুর্নীতি ও প্রভাব মুক্ত থেকে, মানুষে মানুষে বিভেদ কমিয়ে সোনার বাংলা বানাতে চাই। এটার জন্যই আমি কাজ করে যাচ্ছি। এরজন্য সবার সহযোগীতা চাই।

প্রীতি ম্যাচের আয়োজন করেন  সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপু।

ফুটবল খেলার উদ্বোধন করে প্রধান অতিথি লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  লক্ষ্মীপুর জেলা পরিষদের চেয়ারম বীর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান ও আওয়ামী লীগ নেতা এড. রাসেল মাহমুদ মান্না, সদর উপজেলা আ’লীগের সভাপতি হুমায়ুন কবির পাটোয়ারীসহ প্রমুখ।

আরও খবর

Sponsered content

Powered by