বাংলাদেশ

ফের গুম-অপহরণের ‘শুরু হয়েছে’: রিজভী

  প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০২২ , ৬:০৯:৩৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

দেশে আবারও গুম এবং অপহরণের মতো ভয়াবহ অপরাধ ‘শুরু হয়েছে’ বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।

রুহুল কবির রিজভী বলেন, “সাম্প্রতিক সময়ে র‌্যাব বাহিনী ও সাত র‌্যাব-পুলিশ কর্মকর্তার ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং দেশি-বিদেশি মানবাধিকার সংস্থাগুলোর চাপে পিছু হটায় গুম-খুনের আতঙ্কে থাকা পরিবারগুলোতে কিছুটা হলেও স্বস্তি নেমে এসেছিল।

কিন্তু ইদানিং আবারও পুরনো পৈশাচিক চেহারায় ফিরে এসেছে, গুমের মতো ভয়াবহ অপরাধ শুরু করেছে সরকার।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, ‘কয়েকদিন আগে খুলনা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক, তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল এবং বরগুনা উপজেলা ছাত্রদলের নেতাকে কয়েকদিন গুম করে রাখার পর এখন থানায় দেওয়া হয়েছে। এই সরকারের অমানবিক আচরণের আবারও পুনরাবৃত্তি ঘটছে।’

গুম-অপহরণের ঘটনার সঙ্গে র‌্যাবের পাশাপাশি পুলিশের বিভিন্ন বাহিনীকে সরকার জড়িত করছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন তিনি।

রিজভি বলেন, আগে শুধু শেখ হাসিনার ব্যক্তিগত বাহিনী রূপে প্রতিষ্ঠিত করা হয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবকে। এদেরকে নিয়োজিত করা হয়েছে পৃথিবীর জঘন্যতম এই অপরাধ সংগঠনে।

এরপরে রাষ্ট্রীয় আরেকটি বাহিনী গোয়েন্দা পুলিশ ও পুলিশকেও গুম-অপহরণ-বন্দুকযুদ্ধে নামানো হয় গোটা দেশে। এখন সিআইডিকেও গুম-অপহরণে নামানো হয়েছে।

রিজভী আরো বলেন, ‘এহেন পৈশাচিকতায় তাদের সাজানো গল্প একই থাকে, প্রথমে সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে তুলে নিয়ে যাওয়া।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার পদত্যাগ না করলে বিএনপির ‘রাজপথের কর্মসূচি’ আবারও ‍শুরু হবে বলে হুঁশিয়ারি দেন বিএনপির জ্যেষ্ঠ এই নেতা।

তিনি বলেন, ‘ক্ষণ গণনা চলছে নিশিরাতের সরকারের বিদায়ের। আওয়ামী দুঃশাসনের ভয়ঙ্কর শৃঙ্খল থেকে মুক্তি পেতে দেশবাসীর আসন্ন দুর্বার আন্দোলনের আশঙ্কায় সরকার ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েছে।

পুলিশ মহাপরিদর্শকের (আইজিপি) ‘জার্মানি সফর’ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রচণ্ড সমালোচনা ও চাপের মুখে গতকাল (মঙ্গলবার) দেখলাম পুলিশ সদর দপ্তর থেকে আবারও বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে- কাঁথা-বালিশ-চাদর কেনার ইস্যু নিয়ে পুলিশ প্রধানকে ঘিরে যা কিছু বলা হচ্ছে সবই বানোয়াট বিভ্রান্তিকর।

জার্মানি বিছানার চাদর উৎপাদন ও রপ্তানিকারক কোনো দেশ নয়, তারা ভারী শিল্পের দেশ। সঙ্গত কারণে আইজিপির চাদর, বালিশের কাভার ক্রয়ের জন্য জার্মানি গমনের কোনো অবকাশ নেই’।

সংবাদ সম্মেলন দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবুল খায়ের ভুঁইয়া, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, আমিরুল ইসলাম খান আলীম, আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by