রাজশাহী

বগুড়ার তাতুঁড়া-খুপি সড়কে দুর্ভোগ

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২১ , ৮:৩০:১২ প্রিন্ট সংস্করণ

বগুড়া অফিস :

বগুড়া জেলার গাবতলী উপজেলার তাতুঁড়া-জামিরবাড়িয়া খুপি পাকা সড়কটির কার্পেটিং উঠে অসংখ্য স্থানে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে সড়কটি দিয়ে সব ধরনের যানবাহন চলাচলে প্রায় অযোগ্য হয়ে পড়েছে। এতে এ সড়ক দিয়ে চলাচলরত হাজারো জনসাধারণকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এই সড়কটি দ্রুত পুনঃনির্মাণ বা মেরামত করা না হলে জনসাধারণ অনেকটা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ার আশঙ্ক দেখা দিয়েছে। জানা গেছে, গাবতলীর তাতুঁড়া-জামিরবাড়িয়া খুপি সড়কটির সাথে অন্যান্য সড়কের বেশ কয়েকটি গ্রামের মানুষের চলাচলের নিবির সম্পর্ক রয়েছে। এই সড়কে ডাকুমারা হাট, নাড়ুয়ামালা হাটসহ অন্যান্য গরুর হাট ও বন্দরের যোগাযোগ রয়েছে।

এ ছাড়া ব্যবসায়ী কেন্দ্রস্থল হিসেবে গড়ে উঠেছে এই সড়কের বেশ কয়েকটি বন্দরে। এগুলো থেকে প্রতি বছর সরকার লাখ লাখ টাকা রাজস্ব আয় করে থাকে। বেশ কয়েকটি সরকারী বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান, বীমা, এনজিওসহ অনেক অফিসও রয়েছে। এই সড়কটির উপর দিয়ে প্রতিদিনই কয়েক হাজার মানুষ যানবাহন নিয়ে চলাচল করে। নানা ধরনের যানবাহন ও পায়ে হেঁটে যাতায়াত করে থাকে স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রী, অফিসগামীসহ হাজারো মানুষ। প্রায় ৭কিলোমিটার এই সড়ক রয়েছে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের (এলজিইডি) আওতায়। সড়কটিতে দীর্ঘদিন যাবৎ কোন সংস্কার কাজ না করায় সড়কটি চলাচলের জন্য অযোগ্য হয়ে পড়েছে। সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়ায় প্রতিদিন ছোট খাট দুর্ঘটনা লেগেই আছে। আবার সড়কে বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হওয়ায় জমে থাকা ময়লা কাদা পানি ছিটকে মানুষের শরীরে লেগে কাপড় চোপড় নষ্ট হয়ে থাকে।

সড়কটি সংস্কার করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসি ও ব্যবসায়ীসহ বিভিন্ন মহল। তাতুঁড়া গ্রামের আব্দুল মান্নান, আটাপাড়া গ্রামের ডা. শাহাদত হোসেন, ছয়ঘড়িয়া গ্রামের রাজা মন্ডল, জামিরবাড়িয়া গ্রামের মজিবুর রহমান আলতাব, বাকু মন্ডল, আব্দুস সালাম, ওয়াসিম, তন্ময় অধিকারী, খুপি গ্রামের আব্দুর রশিদ, ফুলমিয়া, জিতু, আনোয়ার হোসেন জানান, সড়কটির বেহাল অবস্থা হওয়ায় ছাত্র-ছাত্রী, ব্যবসায়ীসহ সর্বশ্রেণির মানুষ অতি কষ্ট করে যাতায়াত বা চলাচল করছে। ফলে সড়কটির দ্রুত সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন জানান তারা। স্থানীয় সোনারায় ইউপি চেয়ারম্যান অধ্যাপক মফিদুল ইসলাম, প্যানেল চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও ইউপি মেম্বার আলেক উদ্দিন কালু জানান, এই সড়কটি দ্রুত সংস্কার করা না হলে হাজারো মানুষ অনেকটা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন তারা। এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের (এলজিইডি) গাবতলী উপজেলা প্রকৌশলী রিপন কুমার সাহা বলেন, তাতুঁড়া-জামিরবাড়িয়া খুপি ৬/৭ কিলোমিটার সড়কে কাজ আগামী ডিসেম্বরে হতে পারে। এ ছাড়া এই কাজ গুলো আমাদের চলমান প্রক্রিয়ায় রয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর বগুড়ার নির্বাহী প্রকৌশলী গোলাম মোর্শেদ বলেন, যে সড়কের খারাপ অবস্থা হবে সেই সড়ক সংস্কার করা আমাদের চলমান প্রক্রিয়া। তিনি (গোলাম মোর্শেদ) আরো বলেন, এ বিষয়ে গাবতলী উপজেলা প্রকৌশলী’র সাথে কথা বলে যাবতীয় তথ্য নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by