রংপুর

বদরগঞ্জে বর্ষার শুরুতে বাজারে আসতে শুরু করেছে চাই পইয়া পলো ডারকি

  প্রতিনিধি ২৬ জুন ২০২০ , ৭:৪৯:২৪ প্রিন্ট সংস্করণ

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : বর্ষার শুরুতেই বদরগঞ্জ বাজারে আসতে শুরু করেছে দেশিয়ভাবে তৈরি মাছ ধরার যন্ত্র চাই পইয়া পলো ডারকি। গ্রামা লে বর্ষাকাল আসলেই এই সব মাছ ধরার যন্ত্রের কদর বেড়ে যায় কয়েকগুন। বর্ষার এই মৌসুমে নদী নালা খাল বিল ও নিচু জমিতে যখন পানি ভরতে শুরু করে তখনই গ্রামা লের মানুষ দেশিয় এই সব যন্ত্র দিয়ে মাছ আহরন করে থাকেন।
বৃহস্পতিবার সকালে বদরগঞ্জ হাটে গিয়ে দেখা যায়, মাছ ধরার দেশিয় যন্ত্রে ভরে গেছে পুরো বাজার। এর মধ্যে চাই পইয়া পলো ডারকি অন্যতম।
এ সময় চাই ও ডারকি কিনতে আসা উপজেলার লোহানীপাড়া ইউপির বাসিন্দা আ. রাজ্জাক জানান, এখন প্রতিদিন বৃষ্টি হওয়াতে খাল বিল ও নিচু জমিতে মাছ দেখা যাচ্ছে তাই হাটে এসেছি চাই ও ডারকি কিনতে।
চাই পইয়া পলো ডারকি বিক্রেতা শিবু রঞ্জন জানান, মাছ ধরার যন্ত্র পইয়া হল চ্যাপ্টা আকৃতির। তবে চাই ও পইয়ার ব্যবহার অনেকটা একই রকম। উঁচু জমি হতে পানি যখন সাধারনত নিচু জমিতে পড়ে তখন বাঁধ দিয়ে ছোট একটা জায়গা করে চাই/ পইয়া ব্যবহার করা হয়। যাতে চাইয়ের ভিতর দিয়ে ও পইয়ার উপর দিয়ে পানি যায়। এতে করে বড় ছোট সকল প্রকার মাছ পইয়াতে আটকে যায়। জায়গা ও পানির প্রকার ভেদে চাই পইয়ার সাইজ ও বিভিন্ন আকৃতির ব্যবহার করতে হয়। পইয়াতে শুধু উপর দিকের পানি হতে আসা মাছগুলো ধরা পড়লেও চাইয়ের মধ্যে নিচের দিক হতে উজানে উঠা মাছ ধরা পড়ে।
পলো হল আড়াই তিন ফিট লম্বাকৃতির গোলকার যন্ত্র। কম পানির জায়গায় পানির উপরে ফেলে দিয়ে উপর দিয়ে হাত ঢুকিয়ে মাছ শিকার করা হয়।
বদরগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম জানান, বর্ষার এই মৌসুমে মাছ ধরার জন্য দেশিয় যন্ত্র চাই পইয়া পলো ডারকির চাহিদা বেড়ে যায়। কারন গ্রামা লের লোকজন দেশিয় এই যন্ত্রগুলো দিয়ে মাছ শিকার করেন।

Powered by