চট্টগ্রাম

বাঁশখালীর জলকদর খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ

  প্রতিনিধি ১৩ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৪৫:৪৬ প্রিন্ট সংস্করণ

বাঁশখালীর জলকদর খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ

১৫০ বর্গমাইলের উপজেলার ঐতিহ্যের বিশাল অংশজুড়ে রয়েছে বাঁশখালী জলকদর খাল। ঐতিহ্যের এ জলকদর খাল প্রভাবশালী ও ভূমিদস্য সিন্ডিকেট চক্র অবৈধভাবে দখল করে স্থাপনা নির্মাণ করেছে। সম্প্রতি মহামান্য হাইকোর্ট জলকদর খাল উদ্ধারের জন্য প্রাথমিকভাবে সীমানা নির্ধারণের নির্দেশ দেন। এদিকে বুধবার (১৩ সেপ্টেম্বর) সকালে হাইকোর্টের নির্দেশে বাঁশখালীর জলকদর খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে বাঁশখালী উপজেলা প্রশাসন। উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে প্রাথমিকভাবে সীমানা নির্ধারণ ও উদ্ধার কার্যক্রম খানখানাবাদ ঈশ্বর বাবুর হাট অংশ থেকে আনুষ্ঠানিকভাবেই শুরু করেছে।

এ সময় উপস্থিত ছিলেন বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল খালেক পাটোয়ারী, বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিনসহ বাঁশখালীর বিভিন্ন দপ্তরের প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল খালেক পাটোয়ারী বলেন, ‘মহামান্য হাইকোর্টের নির্দেশে আমরা জলকদরের সীমানা নির্ধারণ কার্যক্রম শুরু করেছি। সীমানা নির্ধারণের জন্য জেলা প্রশাসক ৬ জন সার্ভেয়ার নিয়োগ দিয়েছেন। আমরা পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলেছি। তারা একজন সার্ভেয়ার দিবে। আমরা সীমানা নির্ধারণ করে পানি উন্নয়ন বোর্ডকে বুঝিয়ে দিবো।’

এ বিষয়ে বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তার বলেন, ‘জলকদরের মূল সীমানা নির্ধারণের জন্য হাইকোর্টের নির্দেশনা দেওয়া হয়েছে। নতুন করে কেউ যেন স্থাপনা নির্মাণ না করে তা অবগত করা হয়েছে। জলকদর খাল উদ্ধারের প্রাথমিক কাজ হিসেবে জলকদরের সীমাধানা নির্ধারণ কার্যক্রম শুরু করেছি।

আরও খবর

Sponsered content

Powered by