রাজশাহী

বাংলাদেশে সর্বোচ্চ সরিষা চাষ সিরাজগঞ্জে

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৩ , ৪:২৮:১৭ প্রিন্ট সংস্করণ

এস.এম আল আমিন,সিরাজগঞ্জ প্রতিনিধি:

সিরাজগঞ্জ কৃষি বিভাগের তথ্য অনুযায়ী এবার সারাদেশে সরিষা চাষের ৮ ভাগের এক ভাগ সরিষা আবাদ হয়েছে সিরাজগঞ্জে। চলতি মৌসুমে জেলার ৯টি উপজেলায় ৬৩হাজার৫’শ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।

২০২১-২২মৌসুমে জেলায় ৫৪ হাজার ৬শ’৫৫হেক্টর জমিতে কৃষকেরা সরিষা চাষ করে লাভবান হওয়ায় এ মৌসুমে সরিষা চাষের জমির পরিমাণ বাড়িয়ে দিয়েছে। এবার সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলায় সবোচ্চ ২০হাজার ১’শ ২৫ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। চৌহালী উপজেলা ২৪শ’৫০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।এছাড়াও সদর উপজেলায় ২হাজার ৮শ’২০ হেক্টর,কাজীপুরে ১হাজার ২শ’২৫হেক্টর,রায়গঞ্জে ৬হাজার ৭শ’৪৫ হেক্টর,তাড়াশে ৬ হাজার ২০হেক্টর,শাহজাদপুরে ১৪হাজার ৫০হেক্টর,বেলকুচিতে ৭হাজার ৩শ’২৫হেক্টর,কামারখন্দে ২হাজার ৭শ’ ৪০হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। কৃষকের পছন্দ অনুযায়ী বিভিন্ন জাতের সরিষার আবাদ হলেও টরি ৭, বারি ১৪, বীনা ৯ এবং বীনা ১৪ জাতের সরিষার আবাদ হয়েছে সবচেয়ে বেশি।এবার ইউরিক অ্যাসিড মুক্ত ক্যলানীয়া জাতের সরিষা চাষ হয়েছে অনেক জায়গায়। যা চাষাবাদে সময় লাগে ৮০ থেকে ৮৫ দিন।যেখানে অন্যান্য জাতের সরিষা চাষাবাদে সময় লাগে প্রায় ১২০দিনের মতো। কৃষকেরা এ জাতের সরিষা চাষ করে প্রচলিত জাতের তুলনায় প্রায় দেড় থেকে দুইগুণ বেশি আয় করতে পারবেন। এই সরিষার তেল স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। চলতি মৌসুমে সরিষা চাষের প্রণোদনা হিসাবে সিরাজগঞ্জ জেলায় ৩৫হাজার দুই’শ জন কৃষকদের মাঝে বিঘা প্রতি এক কেজি বিজ,২০কেজি ডিএসপি এবং এক কেজি এমওপি সার প্রধান করেছেন জেলা কৃষি বিভাগ। সিরাজগঞ্জ সদর উপজেলার খোকসাবাড়ি ইউনিয়নের বানিয়াগাতী গ্রামের কৃষক মোজাম্মেল হোসেন বলেন,এবার আমি তিন বিঘা জমিতে সরিষা আবাদ করেছি। প্রতি বিঘা জমিতে ৭ থেকে ৮ হাজার টাকা খরচ করে প্রায় ৪-৫ মন করে সরিষা পাবো বলো আশা করছি। উল্লাপাড়া উপজেলার চলনবিল এলাকার কৃষক মোঃ বেল্লাল হোসেন ৬বিঘা জমিতে সরিষা আবার করেছেন।তিনি বলেন,সার্বক্ষণিক পরিচর্যার ফলে সরিষার ফলন ভালো হওয়ায় ২৫-২৬মন সরিষা পাওয়ার আশা করছি।কাটা ও মাড়াই করা দিয়ে ৪০-৪৫হাজার টাকা খরচ হবে।যার বর্তমান বাজার মূল্য ৯০ হাজারের বেশি। উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়ামিন সুমী বলেন,সারা বাংলাদেশের মধ্যে সিরাজগঞ্জ জেলায় সবচেয়ে বেশি সরিষা আবাদ হয়েছে। এবং জেলার মধ্যে আমাদের উপজেলায় সরিষার আবাদ সবোচ্চ।আমরা সরিষা আবাদ সম্পসারণে কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা এবং বিভিন্ন প্রদশর্নী স্থাপনের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করেছি। যেহেতু ভোজ্য তেলের উপর আমাদের আমদানির নির্ভরতা কমাতে হবে। এই জন্য আমরা সরিষার আবাদ যাতে বেশি হয়,তার জন্য মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছি।

সিরাজগঞ্জ জেলা কৃষি কর্মকর্তা বাবলু কুমার সূত্রধর বলেন,মাননীয় প্রধানমন্ত্রী এবং কৃষি মন্ত্রীর নির্দেশনা মোতাবেক আগামী ৩বছরে ভোজ্য তেলের ৪০% বাড়াতে হবে।সেই হিসাবে আমাদের সিরাজগঞ্জ জেলায় গত বছরের চাইতে ৮হাজার ৮’শ৪৫ হেক্টর জমিতে বেশি সরিষা চাষ হয়েছে। এবার সারাদেশে সরিষা চাষের ৮ ভাগের এক ভাগ সরিষা আবাদ হয়েছে সিরাজগঞ্জে, যা সারা দেশের মধ্যে সর্বোচ্চ সরিষা চাষ সিরাজগঞ্জে হয়েছে।
এছাড়াও সরিষার ফলন যেনো আরো ১৫% বৃদ্ধি পায় সেই কারনে সরিষার জমিতে মৌবক্স বসানো হয়েছে। সিরাজগঞ্জ জেলায় ১৫০জন মৌয়াল তারা মৌবক্স স্থাপন করেছেন।এতে করে মৌমাছিরা ফুলে ফুলে মধু খাবে এবং পরাগায়নের কাজ করবে।যার ফলশ্রæতিতে সরিষার ফলন ১৫থেকে২০% বৃদ্ধি পাবে।পাশাপাশি সরিষার জমি থেকে আমরা খাটি মধু উৎপাদন করতে পারবো।
এবছর আমাদের সিরাজগঞ্জ জেলায় মধু উৎপাদনের লক্ষমাত্রা ৩’শ৫০ মেট্রিকটন।এখন পযন্ত মধু উৎপাদন হয়েছে ৮০ মেট্রিকটন। আমরা আশা করছি বাকি সময়ের মধ্যে আমাদের মধু সংগ্রহের লক্ষ মাত্রাও পুরন হবে।

 

আরও খবর

Sponsered content

Powered by