রাজশাহী

বাগাতিপাড়ায়  শিলা বৃষ্টিতে আমসহ ফসলের  ব্যাপক ক্ষতি

  প্রতিনিধি ২৭ এপ্রিল ২০২৩ , ৫:০৩:৫৯ প্রিন্ট সংস্করণ

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি :
নাটোরের বাগাতিপাড়ায়  কালবৈশাখী আর শিলা বৃষ্টিতে  আম, ভুট্টা, গম, ধানসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কোথাও কোথাও শিলার আঘাতে ঘর-বাড়ির ক্ষতির পাশাপাশি ঝড়ে উড়ে গেছে স্থাপনা। তবে বৃষ্টির পানির চেয়ে শিলার তোপে মাটিতে নুয়ে পড়েছে কৃষকের সবুজ খেত।
বুধবার বিকালে হঠাৎ কালোমেঘে আচ্ছন্ন হয় আকাশ। এর কিছুক্ষণ পর থেকে শুরু হয় ঝড়ো হাওয়া। তার কিছু সময় পরেই ঝড়ের সঙ্গে শিলা বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে পানির পরিমাণ কম হলেও প্রচুর শিলাপাথর ঝরেছে। শিলা বৃষ্টিতে কোথাও কোথাও শিলার স্তূপ জমে যায়। তবে বৃষ্টির চেয়ে দমকা ও ঝড়ো হাওয়া বেশিক্ষণ স্থায়ী ছিল বলে জানা গেছে।উপজেলার বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় আধা ঘন্টা ব্যাপী ঝড়ো হাওয়ার সঙ্গে ব্যাপক শিলা বৃষ্টি হয়েছে। আর সেই বৃষ্টিপাতে ফসলি খেত ছাড়াও ঘর-বাড়ি ও গাছগাছালির ব্যাপক ক্ষতি হয়েছে। হঠাৎ এমন ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে ধান,আম, ভুট্টা, মিষ্টি কুমড়া,  শাক-সবজির ক্ষতির পরিমাণ বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন কৃষকেরা। উপজেলার  আশেপাশের বেশ কয়েকটি গ্রামের অনেক জমির ধানসহ অন্যান্য ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত চাষিরা বলেন, ধানের গাছে এখন প্রায় পাকা শিষ আর কিছুদিন পরই বোরো কাটতে হতো। কিন্তু এই ঝড়বৃষ্টিতে অনেক জায়গায় ধান এখন মাটিতে হেলে পড়ে ঝরে গেছে সব ধান। এছাড়াও শাক-সবজি ও উঠতি ফসলেরও বেশ ক্ষতি  হয়েছে।  উপজেলার পৌর এলাকার কৃষক গাজিজুর রহমান  জানান, বেশ কিছুদিন থেকে বৃষ্টির দেখা ছিলনা। খুব কস্ট করে আমরা পানি দিয়ে ধান চাষ করলাম। অনেক স্বপ্ন দেখেছিলাম কিন্তু আজকের শিলা বৃষ্টিতে সব স্বপ্ন ভেঙে গেল। কারণ তার প্রায় পাচ বিঘা জমির ধান নস্ট হয়ে গেছে।
তিনি আরও জানান, তার খেতের পাশের জমিতে সেচ মেশিনের ঘরটিও ঝড়ে উড়ে গেছে। গ্রামের অনেক বাড়ির পুরানো টিনের ঘরের টিনগুলো শিলা বৃষ্টিতে ফুটো হয়ে গেছে।
উপজেলার আরেক জন কৃষক আকতারুজ্জামান বলেন, তার প্রায় ১০ বিঘার আম বাগান রয়েছে। সেখানে অধিকাংশ আম পড়ে গেছে আজকের শিলা বৃষ্টিতে।  এছাড়াও গাছে যে আম গুলো রয়েছে তাতেও শিলার আঘাতের কারণে স্পট পড়ে যাবে। খুব ক্ষতি হয়ে গেলো বলেও তিনি জানান।
উপজেলার তমালতলা বাজারের ব্যাবসায়ী বজলুর রহমান বলেন, ওই বাজারে অনেক পুরানো একটি পাইকর গাছ ছিল যা আজকের ঝড়সহ শিলা বৃষ্টিতে উপড়ে পড়েছে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা ড. ভবসিন্ধু রায় বলেন, উপজেলার কিছু কিছু এলাকায় শিলা বৃষ্টি বেশি হয়েছে। আর তাতে ধান ও আমের বেশি ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি বলেও তিনি জানান।

আরও খবর

Sponsered content

Powered by