দেশজুড়ে

বান্দরবানে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

  প্রতিনিধি ১৮ ডিসেম্বর ২০২৩ , ৪:১৩:৩৭ প্রিন্ট সংস্করণ

বান্দরবানে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

“প্রবাসী কর্মীরা উন্নয়নের অংশীদারসমুন্নত রাখবো তাদের অধিকার” এই প্রতিপাদ্যে সারাদেশের মতো পার্বত্য জেলা বান্দরবানেও পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস।

দিবসটি উপলক্ষে সোমবার (১৮ই ডিসেম্বর) সকালে বান্দরবান জেলা প্রশাসন ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে র‍্যালী অনুষ্ঠিত হয়।র‍্যালী পরবর্তী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোঃ নজির উল্লাহ্।এ সময় তিনি জানান  স্বাধীনতার পর হতে পার্বত্য বান্দরবান থেকে বিশ্বের বিভিন্ন দেশে ষাড়ে ৬ হাজার কর্মী বিদেশ গিয়েছেন যার মধ্যে ৫ হাজার ২শত ৮৬ জন পুরুষ কর্মী এবং ১ হাজার ২শত নয় জয় মহিলা কর্মী বিভিন্ন কাজে বিদেশ যান যা খুবই কম বলে তিনি মত প্রকাশ করেন।

এসময় তিনি আরো বলেন প্রবাসীদের অধিকার ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে দেশে ৪২টি জেলায় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস রয়েছে। 

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বান্দরবান তার মধ্যে একটি। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বিদেশ গমনেচ্ছুক কর্মীর অনলাইন রেজিষ্ট্রেশন, বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট গ্রহণ, ভিসা যাচাই সহ প্রয়োজনীয় তথ্য প্রদান করে।

প্রবাসী মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান, প্রবাসী প্রতিবন্ধি সন্তানদের ভাতা প্রদান,

কর্মীর পরিবারকে আর্থিক সহায়তা প্রদান, অসুস্থ প্রবাসী কর্মীকে চিকিৎসা বাবদ আর্থিক সহায়তা ইত্যাদি সেবা প্রদান করে।

তিনি বলেন আমাদের দেশের অধিকাংশ অভিবাসী অদক্ষ । যারা বিদেশে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। ঠিকমত কাজ পাচ্ছে না।বেতন পাচ্ছে না।তাদের দক্ষ হয়ে বিদেশ যেতে হবে।

 বর্তমানে দেশের ৭৩টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) সম্পূর্ণ বিনা খরচে বিভিন্ন ট্রেডে/কোর্সে স্বল্প মেয়াদে প্রশিক্ষণ দিয়ে

যাচ্ছে। তাই শ্রমিকরা যেন দক্ষ হয়ে বিদেশ যেতে পারে সে জন্য সকলকে উদ্বুদ্ধ করতে হবে।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ ফজলুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ সুপার জুনায়েদ জাহেদী,টিটিসি বান্দরবান এর অধ্যক্ষ, পলাশ কুমার বড়ুয়া সহ বিভিন্ন সরকারি দপ্তর এবং সংশ্লিষ্ট দপ্তরের উর্ধতন কর্মকর্তা এবং প্রবাসী কর্মীদের পরিবার বর্গের সদস্য বৃন্দ। 

আরও খবর

Sponsered content

Powered by