দেশজুড়ে

বান্দরবানে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে

  প্রতিনিধি ৪ জানুয়ারি ২০২৪ , ৩:৫৮:৪০ প্রিন্ট সংস্করণ

বান্দরবানে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ই জানুয়ারী,সকাল আটটা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকেল চারটায়। 

আইনশৃঙ্খলা বাহিনীর ওয়্যারলেস নেটওয়ার্ক এবং ভেরিফাইড  whatsapp এর  মাধ্যমে বান্দরবানের দুর্গম এলাকার ভোটকেন্দ্র গুলো থেকে প্রাথমিকভাবে ভোটের ফলাফল সংগ্রহ করে তা বেসরকারি ভাবে নির্বাচন কমিশনে প্রদান এবং ঘোষণা করার অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। 

বৃহস্পতিবার (৪ ডিসেম্বর)  সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ  নির্বাচনের সার্বিক বিষয়ে ব্রিফিং কালে সাংবাদিকদের এ তথ্য জানান বান্দরবান জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা শাহ্ মোজাহিদ উদ্দিন। 

রিটার্নি কর্মকর্তা আরো জানান জেলার দুর্গম গুরুত্বপূর্ণ ৮১ টি ভোট কেন্দ্র চিহ্নিত করা হয়েছে,আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি,যেখানে বিজিবি মোতায়েন থাকবে। 

তিনি জানান অপারেশন উত্তোরনের আওতায় সেনাবাহিনী ইতিমধ্যে পার্বত্য বান্দরবানে তাদের কার্যক্রম পরিচালনা করছে পাশাপাশি নির্বাচনে সার্বিক আইনশৃঙ্খলার দায়িত্বে পর্যাপ্ত সেনাবাহিনী মোতায়েন থাকবে এবং এক জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নির্দেশনায় আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করবেন। এছাড়াও সুষ্ঠু নির্বাচন এবং আইনশৃঙ্খলা বজায় রাখার  স্বার্থে সকল কেন্দ্রেই গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা আরো জানান বান্দরবানে মোট ভোটকেন্দ্র ১৮২ টি, যার মধ্যে ১২ টি হেলিসোটি কেন্দ্র, ইতিমধ্যে উপজেলাগুলোতে ভোটের সরঞ্জাম পাঠানো সম্পন্ন করা হয়েছে।  বান্দরবানে গুরুত্বপূর্ণ  ১৩৭ টি ভোটকেন্দ্র এবং ৪৫ টি সাধরণ ভোটকেন্দ্র চিহ্নিত করা হয়েছে।তিনি জানান নির্বাচন পর্যবেক্ষণের জন্য এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে  ২২ টি মোবাইল টিম মাঠে থাকবে আইনশৃঙ্খলা রক্ষায় ইতিমধ্যে  বিজিবির ৪২ প্লাটুন, পুলিশের প্রায় বারশ সদস্য এবং অঙ্গিভুত আনসার বাহিনীর একুশ শত আশি সদস্য  নিয়োজিত আছে,পাশাপাশি সেনাবাহিনী নিয়োজিত থাকবে।

জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা শাহ্ মোজাহিদ উদ্দিন সাংবাদিকদের জানান এখনো পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণকারী দুইজন প্রার্থী নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের কোন কাজ করেনি।

অবাদ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য সাধারণ ভোটাররা যেনো ভোটকেন্দ্রে ভোট প্রদানে আসতে পারে,তাদের যাতায়াত এবং ভোটকেন্দ্রের সার্বিক নিরাপত্তার জন্য সকল পদক্ষেপ গ্রহণ সম্পন্ন করা হয়েছে।

সাধারণ ভোটাররা নির্ভয়ে তাদের পছন্দের প্রার্থী কে ভোট দিতে ভোটকেন্দ্র আসবেন এমনটাই প্রত্যাশা করছেন জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা শাহ্ মোজাহিদ উদ্দিন। 

উল্লেখ্য বান্দরবান ৩০০ নং আসনে প্রতিদ্বন্দ্বীতা করছেন মোট ২ জন প্রার্থী, এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামীলীগের মনোনীত নৌকার প্রার্থী বিগত ৬ টি জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী এবং বর্তমান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, অপরদিকে জাতীয় পার্টির লাঙ্গল এর প্রার্থী এটিএম শহীদুল ইসলাম।

জেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৩০ জন। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনী প্রচারণা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ৭ জানুয়ারি হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

আরও খবর

Sponsered content

Powered by