আন্তর্জাতিক

বিশ্বজুড়ে বাস্তুচ্যুত ১১ কোটি ৪০ লাখ মানুষ

  প্রতিনিধি ২৬ অক্টোবর ২০২৩ , ৪:৪০:৪৮ প্রিন্ট সংস্করণ

বিশ্বজুড়ে বাস্তুচ্যুত ১১ কোটি ৪০ লাখ মানুষ

বিশ্বজুড়ে ১১ কোটি ৪০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, সংঘাত বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যর্থতার কারণে এই বাস্তুহীনদের সংখ্যা বাড়ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানায়, যুদ্ধ, হত্যাযজ্ঞ, নিপীড়ন, সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের কারণে এই সংখ্যা বেড়েই চলেছে। সেপ্টেম্বর পর্যন্ত এই সংখ্যা ছিল ১১ কোটি ৪০ লাখ। যা গত বছরের টেয়ে ৫৬ লাখ বেশি। 

শরণার্থী সংস্থা জানিয়েছেন, ১৯৭৫ সাল থেকে প্রতিবছর তারা এই সংখ্যা রেকর্ড করে আসছে। এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ বাস্তুচ্যুতের রেকর্ড। ২০২৩ এর প্রথমার্ধের বাস্তুচ্যুতের কারণ ছিল ইউক্রেন, সুদান, মিয়ানমার ও কঙ্গোর যুদ্ধ। আফগানিস্তানের মানবিক সংকট ও সোমালিয়ার প্রাকৃতিক দুর্যোগ ও অস্থিরতা।

চলতি বছর মাঝামাঝি সময়ে ১ কোটি ১০ লাখ ইউক্রেনীয় রুশ আগ্রাসন থেকে বাঁচতে পালিয়ে যায়। সুদানের গৃহযদ্ধের কবলে পড়েছে ৩০ লাখ মানুষ। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় এই সংখ্যা ত্বরান্বিত হয়েছে। শুধু অক্টোবর মাসেই ১৪ লাখ ফিলিস্তিনি নিজেদের ঘর ছাড়তে বাধ্য হয়েছে। তৈরি হয়েছে মানবিক সংকট। 

ইউএনএইচসিআর এর প্রধান ফিলিপ্পো গ্রান্দি আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্যর্থ উল্লেখ করে এই সংকট সমাধানে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, ‘গাজা, সুদানসহ অন্যান্য অঞ্চলে সংকট আরও তীব্র হচ্ছে। এখনই শরণার্থী সংকট দূর করতে পদক্ষেপ নিতে হবে’

আরও খবর

Sponsered content

Powered by