আন্তর্জাতিক

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ৪৭ লাখ ছাড়িয়েছে

  প্রতিনিধি ১৭ মে ২০২০ , ১:১৭:২২ প্রিন্ট সংস্করণ

বিশ্বজুড়ে করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। শনিবার গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে বিশ্বের বিভিন্ন দেশের আরও প্রায় এক লাখ মানুষ। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা রাতারাতি ৪৭ লাখ ছাড়িয়েছে। এতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ৩ লাখের বেশি মানুষ। বিশ্বে করোনা আক্রান্ত ও মৃত্যুতে এখনও শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাস পজিটিভ আসা মানুষের সংখ্যা এই মুহূর্তে ৪৭ লাখ ২১ হাজার ৮৪৮ জন। এতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ৩ লাখ ১৩ হাজার ২৬০ জন। সুস্থ হয়েছে ১৮ লাখের বেশি মানুষ। অর্থাৎ ১৮ লাখ ১২ হাজার ১৬৭ জন। এখনও বিভিন্ন দেশের হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসাধীন রয়েছে আরও প্রায় ২৬ লাখ মানুষ। অর্থাৎ ২৫ লাখ ৯৬ হাজার ৪২৫ জন। এদের মধ্যে ৪৪ হাজারের বেশি রোগীর অবস্থা আশঙ্কাজন।

গত ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে গত ডিসেম্বরে চীনের উহানে একজনের শরীরে প্রথম ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। এরপরই এই ভাইরাস চীনের সীমান্ ছাড়িয়ে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলের মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে।

Powered by