খেলাধুলা

বিশ্রাম বেশিই হয়ে গিয়েছিল: রিয়াদ

  প্রতিনিধি ২৫ অক্টোবর ২০২৩ , ৪:৩৩:১৯ প্রিন্ট সংস্করণ

বিশ্রাম বেশিই হয়ে গিয়েছিল: রিয়াদ

বিশ্রামের বাজনা বাজালেও মাহমুদউল্লাহ রিয়াদকে যে দল থেকে বাদ দেওয়া হয়েছিল তা পরিষ্কার হয়েছে আগেই। তাকে বাদ দেওয়ার কারণ ছিল বয়সের ভার। সঙ্গে তরুণদের দেখে নেওয়া। তরুণ আফিফ হোসেন, শামীম পাটোয়ারি কিংবা তারও আগে ইয়াসির রাব্বিদের একজন ক্লিক করলে রিয়াদের বিশ্বকাপ দলে কামব্যাক করা হতো কিনা তা নিয়েও প্রশ্ন তোলা যায়। 

তবে আশা ছাড়েননি ৩৮ বছর বয়সের পথে থাকা রিয়াদ। বাদ থেকে যদি দারুণ কিছু হয় এই বিশ্বাস রেখে মিরপুরে একাকী অনুশীলন চালিয়ে গেছেন তিনি। দলে ফেরার জন্য নিজেকে প্রস্তুত রেখেছেন। ফিটনেস, ব্যাটিং নিয়ে কাজ করেছেন। যার ফলটা শুধু বিশ্বকাপ দলে ডাক পেয়ে নয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয়ে ব্যাটিংয়ে ফিরে ১১১ রানের ইনিংস খেলে দিয়েছেন। 

ম্যাচ শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে মুখে কুলুপ এঁটেও কিছু কথা বলে গেছেন রিয়াদ। সেঞ্চুরির খুশির মধ্যেও কটাক্ষের হাসিতে বলে গেছেন, বিশ্রামটা সুখের ছিল না, ‘আমার মনে হয় বিশ্রামটা একটু বেশিই হয়ে গিয়েছিল। কিন্তু এটা আমার নিয়ন্ত্রণে ছিল না। এটা টিম ও টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত। আমি আমার কাজটা সততা দিয়ে করতে পারলে সেটাই যথেষ্ঠ। সব সময় এই চেষ্টাই ছিল।’ 

ইংল্যান্ড সিরিজে তিন ইনিংসে ৩১, ৩২ ও ৮ রানের ইনিংস খেলায় আয়ারল্যান্ড সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল মাহমুদউল্লাহকে। আইরিশদের বিপক্ষে পরের সিরিজে বাদ দেওয়া হয়েছিল তাকে। আফগানিস্তান সিরিজ মিস করেছিলেন হজ পালন করার জন্য। ওই সিরিজে তিনি না খেলায় এশিয়া কাপের দলেও নেওয়া হয়নি রিয়াদকে। এই বাদ-বিশ্রামের ‘নাটক’ নিয়ে অনেক কথা বলার আছে মিডল অর্ডার থেকে লোয়ার মিডলে নেমে যাওয়া রিয়াদের। 

ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘আমার অনেক বিষয় নিয়ে কথা বলার আছে। কিন্তু এটা সম্ভবত সেসব বলার জন্য সঠিক সময় নয়। শুধু বলতে পারি যে, দলের জন্য খেলতে চেয়েছি। দলে অবদান রাখতে চেয়েছি, দলের জয়ের জন্য কিছু করতে পারলে আরও ভালো লাগবে। আমার ক্যারিয়ার জুড়ে অনেক উত্থান-পতন দেখেছি, সব মিলিয়ে ঠিক আছে।’ 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি পাওয়ায় খুশি বলে জানিয়েছন রিয়াদ। ২০১৫ বিশ্বকাপে জোড়া সেঞ্চুরি করেছিলেন তিনি। তার মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে জয় পেয়েছিল দল। যে জয়ে ভর করে কোয়ার্টার ফাইনালে উঠেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এবার দল না জিতলেও সেঞ্চুরিটা বেশ উদযাপন করেছেন তিনি। তবে এটা ওই বাদ-বিশ্রাম কিংবা সমালোচনার জবাব নয় বলেও মন্তব্য করেছেন ডানহাতি এই ব্যাটার। দল জিতলে বুনো উল্লাস করতেন বলেও উল্লেখ করেছেন।

আরও খবর

Sponsered content

Powered by