বাংলাদেশ

ভারতের পেঁয়াজ আমদানিতে ক্ষতিগ্রস্ত হবে কৃষকরা, মত ব্যবসায়ীদের

  প্রতিনিধি ৩০ ডিসেম্বর ২০২০ , ১২:৩৫:২১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

বাংলাদেশে পেঁয়াজের ভরা মৌসুমে রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেয়াকে পেঁয়াজ বাজার নিয়ে ভারতের পুরানো খেলা হিসেবে দেখছেন আড়তদাররা। বর্তমান পেঁয়াজের দাম স্বাভাবিক, এ অবস্থায় ভারতের পেঁয়াজ আমদানিতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন বলে মত ব্যবসায়ীদের। 

কৃষি বিশেষজ্ঞরাও বলছেন, আমদানি নির্ভরতা থেকে বেরিয়ে আসতে সরকারকে সুনির্দিষ্ট পরিকল্পনা হাতে নিতে হবে।

বাংলাদেশের বার্ষিক পেঁয়াজের চাহিদার ২৫ থেকে ৩০ শতাংশ আমদানি নির্ভর। আর এই নির্ভরতার কারণে ভারত সরকার পেয়াজের রপ্তানি মূল্য বাড়ানো, কিংবা রপ্তানি বন্ধের মত সিদ্ধান্ত নিলেই গরম হয় বাংলাদেশের বাজার।

গেল বছর ভারত রপ্তানি বন্ধের পর আড়াইশ’ টাকা কেজি আর চলতি বছরের ১৫ সেপ্টেম্বর রফতানি বন্ধে খুচরা পর্যায়ে পেঁয়াজের কেজি ছাড়ায় ১০০ টাকা। ভালো দাম পাওয়ার আশায় তখন দেশের কৃষকরা শীতকালীন মুড়িকাটা পেঁয়াজ চাষে নামেন। যা এখন বাজারেও আসতে শুরু করেছে।

ঠিক এমন সময় ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় পেয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে। পহেলা জানুয়ারি থেকে সে পেঁয়াজ বাংলাদেশে আমদানি শুরু হলে কৃষকদের ক্ষতির আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

এক ব্যবসায়ী বলেন, ভারত থেকে পেঁয়াজ রপ্তানি করলে কৃষক ক্ষতির মুখে পড়বে। কারণে তখন পেঁয়াজের দাম পড়বে ১৮-২০ টাকা প্রতিকেজি।

আরেক ব্যবসায়ী বলেন, পেঁয়াজের মৌসুম চলছে। এখন যদি ভারত কম দামে পেঁয়াজ ছেড়ে দেয়, তাহলে দেশের কৃষকরা ক্ষতির মুখে পড়বে।

বর্তমানে দেশের বাজারে প্রতিকেজি নতুন দেশি পেঁয়াজের পাইকারি দাম মানভেদে ৩০ থেকে ৩৮ টাকা এবং খুচরা বাজারে ৪০ থেকে ৪৮ টাকার মধ্যে।

শীতকালীন মুরিকাটা পেঁয়াজ বেশিদিন সংরক্ষণ করা যায় না, তাই ভারত থেকে আমদানি নির্ভরতা কমাতে গ্রীষ্মকালীন পেঁয়াজের আবাদে জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কৃষি বিশেষজ্ঞ নজরুল ইসলাম বলেন, এখন যদি কৃষকদের কাছ থেকে প্রতিকেজি পেঁয়াজ ২৫ থেকে ২৭ টাকা দরে কিনে নেওয়া হয়। তাহলে কৃষকরা পেঁয়াজ উৎপাদনে আগ্রহী হবে। একই সঙ্গে দেশের চাহিদা অনুযায়ী পেঁয়াজ উৎপাদন করতে পারলে, ভবিষ্যতে ভারত থেকে পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করা সম্ভব হবে।

ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করলে শুল্কমুক্ত পেঁয়াজ আমদানির সুযোগে এবার ব্যবসায়ীরা তুরস্ক, চীন, মিয়ানমার ও মিশর থেকে পেঁয়াজ আমদানি করে।

আরও খবর

Sponsered content

Powered by