আন্তর্জাতিক

ভারতে ৯ দিনে আটবার বাড়ল জ্বালানি তেলের দাম

  প্রতিনিধি ৩০ মার্চ ২০২২ , ৪:৫৬:৫৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ভারতে আবার বাড়ানো হলো পেট্রল-ডিজেলের দাম। এ নিয়ে গত ৯ দিনে আটবার বাড়লো জ্বালানি তেলের দাম। এখন দেশটির রাজধানী দিল্লিতে পেট্রলের দাম হয়েছে লিটারপ্রতি ১০১ রুপি।

আগে একবারে পেট্রল-ডিজেলের দাম বাড়ত। এবার প্রায় প্রতিদিন বাড়ছে। আজ বুধবার (৩০ মার্চ) থেকে বাড়ানো হয়েছে লিটারপ্রতি ৮০ পয়সা। আটবারে পেট্রল-ডিজেলের দাম মোট পাঁচ রুপি ৬০ পয়সা বাড়ানো হলো।

ভারতে যেহেতু পেট্রল-ডিজেলের উপর প্রতিটি রাজ্য আলাদা করে শুল্ক বসায়, তাই রাজ্যভেদে পেট্রল-ডিজেলের দাম আলাদা। দিল্লিতে পেট্রল লিটারপ্রতি ১০১ রুপি এক পয়সা হলেও মুম্বাইতে দাম হলো ১১৫ রুপি ৮৮ পয়সা, কলকতায় ১১০ রুপি ৫২ পয়সা। কলকাতায় ডিজেলের দাম হয়েছে ৯৫ রুপি ৪২ পয়সা।

ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে থাকে। ভারতে তেলের দাম বাজার অনুযায়ী ওঠাপড়া করে। তা সত্ত্বেও উত্তরপ্রদেশসহ পাঁচ রাজ্যের ভোটের ফলাফল প্রকাশ পর্যন্ত তেলের দাম বাড়েনি। গত নয়দিন ধরে বাড়ছে।

বিরোধীদের অভিযোগ ছিল, উত্তরপ্রদেশের ভোটের জন্য প্রায় চার মাস তেলের দাম বাড়ানো হয়নি। এখন লাফিয়ে লাফিয়ে দাম বাড়ানো হচ্ছে। এই অভিযোগকেও ‘অসত্য’ বলে দাবি করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

পেট্রল-ডিজেলের নিয়মিত দাম বৃদ্ধি নিয়ে বিরোধীদের তোপের মুখে ফের অর্থমন্ত্রী ইউক্রেনের যুদ্ধকেই দায়ী করেছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ বিরোধী মুখ্যমন্ত্রীরা তেলের দাম বাড়ার প্রতিবাদে সোচ্চার হয়েছেন। আর বিজেপির তরফ থেকে বলা হচ্ছে, রাজ্য সরকারগুলো শুল্ক কমালেই তেলের দাম কমবে। কংগ্রেসসহ বিরোধী দলগুলোও প্রতিবাদ জানিয়েছে। কিন্তু তাতে তেলের দাম বাড়া আটকায়নি। -ডয়চে ভেলে

আরও খবর

Sponsered content

Powered by