আন্তর্জাতিক

ভারত মহাসাগরে ইসরায়েলি জাহাজে ড্রোন হামলা

  প্রতিনিধি ২৫ নভেম্বর ২০২৩ , ৪:৪৭:৪৩ প্রিন্ট সংস্করণ

ভারত মহাসাগরে ইসরায়েলি জাহাজে ড্রোন হামলা

ভারত মহাসাগরে ড্রোন হামলার শিকার হয়েছে ইহুদিবাদী ইসরায়েলের একটি কার্গো জাহাজ। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের এক কর্মকর্তা হামলার তথ্যটি নিশ্চিত করে জানিয়েছেন, কনটেইনারবাহী জাহাজটির মালিক হলেন এক ইসরায়েলি বিলিয়নিয়ার (ধনকুবের)।

নাম গোপন রাখার শর্তে ওই প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, মাল্টার পতাকাবাহী জাহাজ, সিএমএ সিজিএম সায়মি, ত্রিভুজাকৃতির, বোমাবাহী শহীদ-১৩৬ ড্রোনের দ্বারা আন্তর্জাতিক জলসীমায় হামলার শিকার হয়েছে। ড্রোনটি জাহাজে বিস্ফোরিত হয়। এতে জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়। তবে কোনো ক্রু হতাহত হননি।

ওই কর্মকর্তা বলেছেন, ‘আমরা খুব কাছ থেকে এই পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।’

মার্কিনিরা সন্দেহ করছেন, ভারত মহাসাগরে ইসরায়েলি জাহাজে হামলার সঙ্গে ইরান জড়িত। তবে এ কর্মকর্তা বিস্তারিত জানাননি, কেন তারা জাহাজে হামলার জন্য ইরানের দিকে অভিযোগের তীর ছুড়ছেন।

ইরান সমর্থিত লেবানের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সহযোগী— প্যান-আরব স্যাটেলাইট টিভি চ্যানেল আল মায়াদ্বীন এক প্রতিবেদনে প্রথম জানায়, ভারত মহাসাগরে হামলার শিকার হয়েছে একটি ইসরায়েলি জাহাজ। তারা একটি গোপন সূত্রের বরাতে এ তথ্য জানায়। পরবর্তীতে ইরানি সংবাদমাধ্যমগুলোতে জাহাজে হামলা নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়।

এর আগে গত ১৯ নভেম্বর ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরায়েলের একটি পণ্যবাহী জাহাজ আটক করে। গ্যালাক্সি লিডার নামের বিশালাকৃতির সেই জাহাজটি হুথিরা আটকের এক সপ্তাহ পর আরেকটি ইসরায়েলি জাহাজে হামলার ঘটনা ঘটল।

মূলত ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলার প্রতিবাদে এখন ইসরায়েলি জাহাজগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে সশস্ত্র গোষ্ঠীগুলো।

সূত্র: আলজাজিরা

আরও খবর

Sponsered content

Powered by