বরিশাল

ভোলায় দেখা মিললো অলিভ রিডলে কচ্ছপ ও ইরাবতী ডলফিন

  প্রতিনিধি ২৫ মে ২০২২ , ৫:৩১:৩৮ প্রিন্ট সংস্করণ

নিয়াজ মাহমুদ জয়, ভোলা জেলা প্রতিনিধি:

ভোলার চরফ্যাশন উপজেলার চর কুকরি-মুকরি এলাকার সমুদ্রগামী এক জেলেদের জালে ধরা পড়েছে ওলিভ রিডলি প্রজাতির কচ্ছপ ও একটি ইরাবতী প্রজাতির ডলফিন। কচ্ছপটির ওজন ৩০ কেজি ও ডলফিনটির ওজন ৯০ কেজি।

মঙ্গলবার (২৪মে) সকালে সাগর থেকে মাছ ধরে ফেরার পথে হাতিয়ার নিঝুম দ্বীপ থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিণে গভীর সমুদ্রে এগুলো ধরা পড়ে।

খোঁজ নিয়ে জানা গেছে, মঙ্গলবার সকালের দিকে জেলেরা সমুদ্র থেকে ফিরে আসার সময় ট্রলারে থাকা জালে ৩০ কেজি ওজনের কচ্ছপ ও প্রায় ৯০ কেজি ওজনের একটি ডলফিন আটকে যায়।

জাল টেনে ওঠানোর সময় দুটিকেই জীবিত উদ্ধার করেন ওয়ার্ল্ড ফিসের প্রশিক্ষণপ্রাপ্ত জেলে এনায়েত হোসেন। পরবর্তীতে তারা কচ্ছপ ও ডলফিনটিকে সমুদ্রে অবমুক্ত করে দেন।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর সহকারী গবেষক মোনাইম হোসাইন বলেন, কচ্ছপটি ওলিভ রিডলি ও ডলফিনটি ইরাবতী প্রজাতীর বলে জান গেছে। কচ্ছপটির ওজন ৩০ কেজি ও ডলফিনটি ছিলো প্রায় ৯০ কেজির মতো।

তিনি আরো বলেন, ইউএসএআইডি’র আওতায় নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকায় এনায়েত হোসেনসহ আমাদের ১০ জন সিটিজেন সাইন্টিস্ট মৎস্য সম্পদ ও সামুদ্রিক জীব বৈচিত্র সংরক্ষণে কাজ করে আসছেন। এছাড়াও ইকোফিস প্রকল্পের আওতায় সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণে প্রয়োজনীয়তা ও গুরুত্ব এবং করণীয় সম্পর্কে এখন পর্যন্ত ৫০০জন সমুদ্রগামী জেলেকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যাতে এসব জেলেদের জালে ধরা পড়া সামুদ্রিক কচ্ছপ, শাপলা পাতা, হাঙর ও ডলফিন রক্ষায় সচেষ্ট হন এবং এগিয়ে আসেন।

 

আরও খবর

Sponsered content

Powered by