ঢাকা

মারাত্মক শব্দদূষণে গাজীপুরে জনসাধারণ বিরক্ত

  প্রতিনিধি ১৮ ডিসেম্বর ২০২০ , ৪:২৭:৩৬ প্রিন্ট সংস্করণ

মঞ্জুর হোসেন মিলন, গাজীপুর:

নীরব ঘাতক উচ্চ মাত্রার শব্দদূষণ জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। গাজীপুরে যানবাহনের অপ্রয়োজনীয় হর্ণে যাত্রীসাধারণ, পথচারী ও আশপাশের মানুষ চরম বিরক্ত। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালায় দোষী সাব্যস্ত হলে অপরাধীর বিরুদ্ধে সাজার বিধান থাকলেও আইনের প্রয়োগ না থাকায় অহরহ হর্ণ বাজানোর ঘটনা ঘটছে বলে ভূক্তভোগীদের অভিযোগ।

গতকাল বৃহস্পতিবার সরেজমিনে ঢাকা- ময়মনসিংহ মহাসড়কে ঘুরে দেখা গেছে, অপ্রয়োজনে হর্ণ বাজাচ্ছেন যানবাহনের চালকরা। অনেক গাড়ী চালক নিজে সামান্য সুবিধা নিতে নিয়মবহির্ভূতভাবে হর্ণ বাজিয়ে অন্যের অসুবিধা সৃস্টি করছে। এতে করে শিশুসহ নানা বয়সী মানুষের স্বাস্থ্য হুমকী বাড়ছে।

জয়দেবপুর চৌরাস্তা এলাকার আব্দুল আউয়াল বলেন, অযথা হর্ণ বাজানো অপরাধের শাস্তি হয়না বলেই গাড়ী চালকরা আইনের তোয়াক্কা করেনা।

বৃহস্পতিবার বিকেলে গাজীপুর নগরীর ভোগড়া এলাকায় কথা হয় পথচারী শাহীন মিয়ার সাথে। তিনি অভিযোগ করে বলেন, ড্রাইভাররা নিজের সুবিধার জন্য অন্য গাড়ী টপকিয়ে যাওয়ার চেষ্টায় অযথা হর্ণ বাজায়। এতে বাসের যাত্রী, পথচারী ও আশপাশের লোকজনের ক্ষতি হয়, আমরা বিরক্ত।

রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা স্পেশালাইজড প্রাইভেট হাসপাতালের সেবিকা মোসা: রিমা আক্তার বলেন, সড়কে বাস সহ বিভিন্ন পরিবহনের হর্ণে মানুষ বিরক্ত। উচ্চ মাত্রার শব্দ নিয়ন্ত্রণে পদক্ষেপ নেয়া দরকার।

জাতীয় নাক কান ও গলা ইনস্টিটিউট ও হাসপাতালের সহকরী অধ্যাপক ডা: মো: শাহজাহান সরকার বলেন, উচ্চ মাত্রার শব্দ শ্রবণশক্তি হ্রাস ও হৃদযন্ত্রের কম্পন বাড়িয়ে দেয়, হজম প্রক্রিয়া ব্যাহত করে মাংসপেশীর খিঁচুনী সৃষ্টি করে। মাত্রাতিরিক্ত শব্দ শিশুদের বেড়ে ওঠা বাধাগ্রস্ত করে।

অপ্রয়োজনীয় হর্ণ বাজিয়ে শব্দদূষণ ঘটালে যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মো: আজাদ মিয়া বলেন, গাড়ী চালকদের আমরা সচেতন করি এবং সাবধান করে থাকি। মাঝে মধ্যেই ক্ষতিকর হর্ণ ব্যবহারের কারণে ড্রাইভারদের জড়িমানা করে থাকি। আরো সচেতনতা বাড়ানো দরকার বলে তিনি মত দেন।

পরিবেশ অধিদপ্তর গাজীপুরের উপ পরিচালক মো: আব্দুস ছালাম সরকার বলেন, শব্দদূষণ(নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬অনুসারে জেলা প্রশাসনের সহযোগীতায় হাইড্রোলিক হর্ণ বিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

আরও খবর

Sponsered content

Powered by