দেশজুড়ে

মৌসুমী ফল লিচুর ভরপুরে শেরপুরের ঝিনাইগাতী বাজার

  প্রতিনিধি ৩ জুন ২০২০ , ৬:০৮:৩৫ প্রিন্ট সংস্করণ

শেরপুর প্রতিনিধি : শেরপুর জেলার সিমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলায় এবার বানিজ্যিক ভাবে লিচুর চাষ করে বাজারে মৌসুমী ফলের মধ্যে অন্যতম লিচুর আমদানিতে ভরপুর হয়ে উঠেছে। বাসা বাড়িতেও লিচুর গাছ লক্ষ করা যায়। একযুগ আগেও এই উপজেলায় লিচুর গাছ চোখে পরতো না। বাহিরের জেলা, উপজেলা থেকে লিচু আমদানী করে এখানকার চাহিদা মেটাতে হতো। বর্তমানে কৃষির উপর নির্ভনশীল হয়ে চায়না ওয়ান, চায়না টু, চায়না থ্রি, বোস্বে, সিঙ্গাপুরী, দেশী অন্যান্য জাতের লিচুর আমদানীতে ঝিনাইগাতী বাজার সয়লাভ হয়ে গেছে।

বিভিন্ন জাতের লিচু ক্রেতারা পেয়ে বেজায় খুশি। লিচু ক্ষেতে সুস্বাধু, মিষ্টি গুনগত মান খুবই ভালো। লিচু চাষিরা জানায় আমরা আগ্রহ করে লিচু চাষ করে এই উপজেলার চাহিদা মিটিয়ে অন্ন্যান্য জেলা উপজেলায় রপ্তানী করে থাকি। প্রত্যেকেই ২০ থেকে ১০০ লিচুর চারা লাগিয়ে বানিজ্যিক ভাবে চাষ শুরু করেছে। লিচুর ভালো দাম থাকায় চাষিরাও বেজায় খুশি হয়েছে।

লিচু বিক্রেতা নির্মল সেন জানায়, আমরা উপজেলার ফাকরাবাদ,হলদিগ্রাম,আয়নাপুর,বনগাও,সন্ধ্যাকুরা পাহাড়ি এলাকায় লিচু গাছের ফল ক্রয় করে বাজারে বিক্রি করছি এতে আমাদের যা আয় হয় তা দিয়ে মৌসুমি ব্যাবসা করে সংসার চালাই।যারা বেশী করে লিচুর গাছ লাগিয়েছে টাকার অভাবে তাদের লিচু ক্রয় করতে পারি না বিধায় ঢাকা থেকে পাইকাররা এসে ওই সমস্ত লিচু ক্রয় করে নিয়ে যাচ্ছে।

কৃষি কর্মকর্তা হুমায়ুন কবীর জানায় এই উপজেলায় লিচু চাষের উপযোগি হওয়ায় দিন,দিন মানুষ লিচরু চাষে ঝুকে পড়ছে। বানিজ্যিক ভাবে লিচু চাষ  পুরো দমে শুরু হলে এখানকার বেকার ছেলেরা কর্মসংস্থানের  সুযোগ পাবে পাশাপাশী চাষিরা ভালো লাভবান হয়ে স্বাবলম্বী হয়ে উঠবে।

আরও খবর

Sponsered content

Powered by