দেশজুড়ে

রামেকের করোনা ইউনিটে ২৪ ঘন্টায় রেকর্ড ২৫ মৃত্যু

  প্রতিনিধি ২৯ জুন ২০২১ , ৭:১৭:২৬ প্রিন্ট সংস্করণ

রফিকুল হাসান ফিরোজ  রাজশাহী প্রতিনিধি: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে রেকর্ড ২৫ জনের মৃত্যু হয়েছে। গত সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টার মধ্যে মারা যাওয়াদের মধ্যে নয়জনের করোনা পজেটিভ ছিল। বাকি ১৬ জন মারা যান উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায়।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর ১২ জন, চাঁপাইনবাগঞ্জের পাঁচজন, নাটোরের পাঁচজন, নওগাঁর দুইজন ও চুয়াডাঙ্গার একজন। এদের মধ্যে ১৫ জন পুরুষ ও ১০ মহিলা নারী।

নতুন মারা যাওয়াদের মধ্যে ১১ জনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছর বয়সের তিনজন এবং ২১ থেকে ৩০ বছর বয়সের দু’জন। এ নিয়ে চলতি মাসে (১ জুন সকাল ৬টা থেকে ২৯ জুন সকাল ৬টা পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ৩৪০ জন।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৭০ জন। এর মধ্যে রাজশাহীর ৩৬ জন, চাঁপাইনবাবগঞ্জের ১০, নাটোরের ৭, নওগাঁর ১১. পাবনার এক, কুষ্টিয়ার এক, সিরাগঞ্জের এক, চুয়াডাঙ্গার এক, ঝিনাইদহের এক ও মেহেরপুরের একজন। সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৫০ জন। মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ৪০৫ বেডের বিপরীতে চিকিৎসাধীন আছেন ৪৫৯ জন। অতিরিক্ত রোগিদের মেঝে ও বারান্দায় রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

কোভিড ইউনিটে চিকিৎসাধীন রোগিদের মধ্যে রাজশাহীর ৩০৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ৫১ জন, নাটোরের ৩১ জন, নওগাঁর ৩৭ জন, পাবনার ২৪ জন, কুষ্টিয়ার তিনজন, চুয়াডাঙ্গার দুইজন, দিনাজপুরের দুইজন, মেহেরপুরের একজন ও ঢাকার একজন। আইউসিইউতে ভর্তি আছেন ১৮ জন।

এদিকে রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে বিভাগে নতুন করে আরও ৮৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া ৬ জনের মৃত্যু হয়েছে। গত ১৫ দিনের মধ্যে এটি বিভাগে সর্বনি¤œ মৃত্যু। এর আগে সবশেষ ১৩ জুন ছয়জনের মৃত্যু হয়েছিল। বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পাঠানো প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে বগুড়ার চারজন, জয়পুরহাট ও নওগাঁর একজন করে রয়েছেন। এ নিয়ে বিভাগে মৃত্যুর সংখ্যা ৮৩২।

এদিকে রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত বিভাগে ৪ হাজার ২৮৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে। বিভাগে শনাক্তের হার ২০ দশমিক ৬০ শতাংশ।

নতুন শনাক্ত ৮৮৩ জনের মধ্যে রাজশাহী জেলায় সর্বোচ্চ ৩২৩ জন শনাক্ত হয়েছেন। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ৪৩, নওগাঁয় ৭৮, নাটোরে ৯৫, জয়পুরহাটে ৬৫, বগুড়ায় ১২৭, সিরাজগঞ্জে ৬৭ ও পাবনায় ৮৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত বিভাগে মোট ৫৩ হাজার ৭৬২ জনের করোনা শনাক্ত হয়েছে।

এদিকে বিভাগে বগুড়া জেলায় করোনায় সর্বোচ্চ ৩৭৭ জন মারা গেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১৪৯ জনের মৃত্যু রাজশাহী জেলায়। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১০৪, নওগাঁয় ৭৪, নাটোরে ৪৯, জয়পুরহাটে ২৭, সিরাজগঞ্জে ২৯ ও পাবনায় ২৩ জনের মৃত্যু হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক নাজমা আক্তার বলেন, বিভাগে এদিন মৃত্যুর সংখ্যা কিছুটা কম। শনাক্তের হারও কিছুটা কমেছে। আগের দিনও বিভাগে ১৭ জনের মৃত্যু হয়েছিল। চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নাটোরে প্রায় দিনই মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় এই জেলাগুলোতে কেউ মারা যাননি।

বর্তমানে বিভাগের ৮ জেলায় ৫ হাজার ৭৭৪ জন হাসপাতালে চিকিৎসাধীন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন ১৭৪ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। পুরো বিভাগে হাসপাতালের বাইরে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন ৯ হাজার ৬১৭ জন।

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদন বিশ্লেষণে দেখা গেছে, রাজশাহী বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ১২ এপ্রিল। এরপর গত বছরের ২৯ জুন শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার ছাড়ায়। এভাবে শনাক্ত রোগীর সংখ্যা ২০ জুলাই ১০ হাজার, ৪ আগস্ট ১৫ হাজার, ৩০ সেপ্টেম্বর ২০ হাজার, চলতি বছরের ২০ জানুয়ারি ২৫ হাজার, ১৯ এপ্রিল ৩০ হাজার, ৩০ মে ৩৫ হাজার, ৯ জুন ৪০ হাজার, ১৭ জুন ৪৫ হাজার, ২৪ জুন ৫০ হাজার এবং সবশেষ গত সোমবার ৫৩ হাজার ছাড়াল রোগী। এর মধ্যে চলতি মাসে ১৮ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন।#

আরও খবর

Sponsered content

Powered by