দেশজুড়ে

রুপগঞ্জে মাঠে মাঠে প্রকৃতির অলংকার হলুদ সরিষা ফুল

  প্রতিনিধি ১১ জানুয়ারি ২০২৩ , ৩:২৬:৫৬ প্রিন্ট সংস্করণ

মোঃ শাহিন,রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ
নীল আকাশের নিচে বিস্তীর্ণ মাঠজুড়ে প্রকৃতির অলংকার হয়ে উঠেছে হলুদ সরিষার ফুল। চারদিকে তাকালে শুধু হলুদ আর হলুদ। ফুলের এই সমারোহ দু-চোখ জুড়িয়ে দেয়।চির সবুজের বুকে এ যেনো কাচা হলুদের আল্পনা। যেদিকে চোখ যায় সেদিকেই যেনো ফুলের মেলা। চারিদিকে প্রকৃতির বুকে সুন্দরের আগুন। প্রকৃতি সেজেছে অপরূপ সৌন্দর্যের নান্দনিক রূপে। সুভাস ছড়াচ্ছে চারদিকে। এ যেন সৌন্দর্যের লীলা ভূমি।
নারায়ণগঞ্জের রূপগঞ্জে এ বছর বিভিন্ন এলাকায় ২ হাজার ১৬৫ একর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। ফলনও বেশ ভাল হয়েছে। ভাল ফলন পেয়ে কৃষকের মুখে হাসি ফুটে
উঠেছে। উন্নত জাতের বারি ও বীনা সরিষার আবাদ হয়েছে রূপগঞ্জ উপজেলার হাটাব, মিঠাব, কান্দাপাড়া, মাসাব, তেতলাব, পশ্চিম গাঁও, মাঝিপাড়া, পাচাইখাসহ, রূপগঞ্জ ইউনিয়ন ও দাউদপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, হলুদ ফুলে ছেয়ে গেছে পুরো মাঠ। যেদিকে চোখ যায় শুধু হলুদ আর হলুদ। এ যেন কুয়াশায় ঢাকা শীতের চাদরে দিগন্ত জোড়া সরিষার হলুদ মাঠ। মাঠজুড়ে হলুদ ফুলের সমারোহ। সরিষার ফুলে আকৃষ্ট মৌমাছিরাও ব্যস্ত মধু সংগ্রহ করতে। উপজেলার সদর ইউনিয়নের হাটাব গ্রাম এলাকার বাসিন্দা মাশিদুল  মিয়া জানান, তিনি ৫৬ শতাংশ জমিতে সরিষার আবাদ করেছেন। ফলনও হয়েছে প্রচুর। হাটাব এলাকার চাষি জলিল মিয়া ও বলেন, ১ বিঘা জমিতে এবার সরিষা আবাদ করেছি। উপজেলার হাটাব পিঠাগুরি এলাকার সরিষা চাষি সামছুল মিয়া জানান ২ বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। তবে নাম প্রকাশ না করার শর্তে একাধিক কৃষক জানান, একসময় রূপগঞ্জ উপজেলার প্রতিটি গ্রামেই সরিষা,মাসকালাই, গম, ভুট্টা, তিলসহ সকল ধরনের শাক-সবজির চাষ করা হতো। কিন্তু এখন আর তেমন চাষবাস করা হয়না। কারন জানতে চাইলে তারা বলেন,পুরো উপজেলায়  বিভিন্ন আবাসন কোম্পানি জমি কিনে বালু ভরাট করছে যারফলে কৃষি জমি কমে যাচ্ছে। এ কারনে কৃষি চাষ ব্যাহত হচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা ফাতেহা নুর বলেন, এ উপজেলার মাটি সরিষা আবাদের জন্য অনেক উপযোগী। উপজেলায় গত বছরের তুলনায় সরিষা আবাদ বৃদ্ধি পেয়েছে। সরিষা চাষে কৃষকদের উৎসাহিত করার জন্য বারি সরিষা- ৯, ১১, ১৪, ১৫, ১৭ ও ১৮ জাতের ৩০টি প্রদর্শনী ও ৫০০ জন কৃষককে প্রণোদনা হিসেবে বীজ ও সার দেওয়া হয়েছে। এ বছর আবহাওয়া অনুকূল থাকায় তারা সরিষা চাষে বাম্পার ফলন পেয়েছে তাতে কৃষকরা খুসি।

আরও খবর

Sponsered content

Powered by