আন্তর্জাতিক

লন্ডনে বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ আটক

  প্রতিনিধি ১৮ অক্টোবর ২০২৩ , ৩:২৬:২০ প্রিন্ট সংস্করণ

লন্ডনে বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ আটক

সুইডেনের জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গকে আটক করেছে যুক্তরাজ্যের পুলিশ। লন্ডনে মঙ্গলবার এক হোটেলের সামনে থেকে থুনবার্গসহ কয়েকজনকে আটক করা হয়। ওই হোটেলে তেল ও গ্যাস কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সম্মেলন চলছে।

মূলত ওই সম্মেলনকে ঘিরে ‘ওয়েলি মানি আউট’ বিক্ষোভের আয়োজন করেছিল পরিবেশবাদী সংগঠন ফসিল ফ্রি লন্ডন ও গ্রিনপিস। থুনবার্গসহ কয়েকশ বিক্ষোভকারী হোটেলের সামনে উপস্থিত হয়েছিলেন। পরে তারা হোটেলে প্রবেশের সব পথ বন্ধ করে দেন।

আটকের আগে থুনবার্গ গণমাধ্যমকে বলেন, দরজা বন্ধ করে সম্মেলনের নামে মেরুদণ্ডহীন রাজনীতিবিদেরা ধ্বংসাত্মক জীবাশ্ম জ্বালানি শিল্পের লবিস্টদের সাথে চুক্তি এবং আপস করছেন।

বিক্ষোভকারীদের অভিযোগ, জীবাশ্ব জ্বালানি নিয়ে কাজ করা কোম্পানিগুলো বেশি লাভের জন্য ইচ্ছে করে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির গতি ধীর করে দিচ্ছে।

থুনবার্গ বলেন, জীবাশ্ম জ্বালানিতে পৃথিবী ডুবে যাচ্ছে। আমাদের আশা, স্বপ্ন এবং জীবন মিথ্যার বন্যায় ভেসে যাচ্ছে।

২০ বছর বয়সী থুনবার্গ অভিযোগ করেন, কয়েক দশক ধরে এটি স্পষ্ট যে, জীবাশ্ম জ্বালানি নিয়ে কাজ করা কোম্পানিগুলো তাদের ব্যবসায়িক মডেলগুলোর পরিণতি সম্পর্কে ভালোভাবে অবহিত ছিল। কিন্তু তারপরও তারা কিছু করেনি। 

তার দাবি, শারীরিকভাবে উপস্থিত হয়ে এই সম্মেলন বিঘ্নিত করা ছাড়া আমাদের আর কোনও উপায় নেই। এবং আমাদের প্রতিবারই তা করতে হবে। আমাদের তাদের দেখিয়ে দিতে হবে যে, এ থেকে তারা রেহাই পাবেন না।

আগামী বৃহস্পতিবার পর্যন্ত সম্মেলন চলবে। সেই সময় পর্যন্ত বিক্ষোভ চলবে বলে জানিয়েছেন আয়োজকরা।

মঙ্গলবার গ্রিনপিসের দুজন কর্মী হোটেলের ওপরে উঠে একটি বড় ব্যানার টাঙিয়ে দিয়েছিলেন। সেখানে লেখা ছিল, ‘মেক বিগ ওয়েল পে’।

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্সে’ বিক্ষোভস্থল থেকে ২০ জনকে আটকের খবর জানিয়েছে। এর আগে চলতি বছর বিক্ষোভ করতে গিয়ে সুইডেন, নরওয়ে ও জার্মানিতে আটক হয়েছিলেন থুনবার্গ।

আরও খবর

Sponsered content

Powered by