আন্তর্জাতিক

গাঁজা টেনে নিষিদ্ধ তরুণীই এখন বিশ্বের দ্রুততম মানবী

  প্রতিনিধি ২২ আগস্ট ২০২৩ , ৬:৪৮:৫৭ প্রিন্ট সংস্করণ

কী উজ্জ্বল ভবিষ্যৎ সামনে। এমনকি অলিম্পিকে দারুণ কিছু করে ফেলার সম্ভাবনাও উঁকি দিয়েছিল তার পারফরম্যান্সে। কিন্তু হঠাৎই কী থেকে কী হয়ে গেল! গাঁজা টেনে ডোপ টেস্টে হলেন নিষিদ্ধ। খেলতে পারলেন না টোকিও অলিম্পিকে। ২৩ বছর বয়সী সেই তরুণী, শা’কারি রিচার্ডসনই এখন বিশ্বের দ্রুততম মানবী।

হাঙ্গেরির বুদাপেস্টে চলছে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ। মেয়েদের ১০০ মিটার ইভেন্টে জ্যামাইকার আধিপত্য গুঁড়িয়ে দিয়ে সোনা জিতেছেন রিচার্ডসন। জ্যামাইকান দুই স্প্রিন্টার শেরিকা জ্যাকসন ও শেলি অ্যান ফ্রেজার-প্রাইসকে কয়েক মিটার পেছনে ফেলে দ্রুততম মানবীর মুকুট পরেছেন এই আমেরিকান।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে রেকর্ড ১০ দশমিক ৬৫ সেকেন্ড টাইমিং গড়ে সোনা জিতেছেন রিচার্ডসন। দ্বিতীয় হয়েছেন জ্যাকসন, ১০.৭২ সেকেন্ডে জিতেছেন রুপা। আর টোকিও অলিম্পিকে সোনা জেতা ফ্রেজার-প্রাইস ১০.৭৭ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে জিতেছেন ব্রোঞ্জ।

রিচার্ডসনের ট্র্যাকের জীবনটা সিনেমার গল্পকেও হার মানাবে। এই স্প্রিন্টারের ক্যারিয়ারই শেষ হতে বসেছিল। দুই বছর আগে টোকিও অলিম্পিকের ট্রায়াল চলছিল যুক্তরাষ্ট্রে। সেখানে ১০০ মিটার ইভেন্টে সবার আগে দৌড় শেষ করে চমক দেখিয়েছিলেন রিচার্ডসন।

অলিম্পিকের ট্রায়ালে আলো ছড়ানোর কারণে বাড়তি নজর পড়তে থাকে তার ওপর। আশা ছিল, বড় কিছুই হয়তো করতে যাচ্ছেন আমেরিকান এই স্প্রিন্টার। কিন্তু অলিম্পিক পর্যন্ত তো যেতেই পারলেন না! অলিম্পিকের আগে তার ডোপ টেস্ট করার হয়। পরীক্ষায় রিচার্ডসনের শরীরে পাওয়া যায় গাঁজার নমুনা।

এ ঘটনায় একমাস নিষিদ্ধ হলে টোকিও অলিম্পিকে আর যাওয়া হয়নি রিচার্ডসনের। পরে জানিয়েছিলেন, মায়ের মৃত্যু শোকে তিনি গাঁজা সেবন করেছিলেন। ওই নিষেধাজ্ঞায় ক্যারিয়ার হুমকির মুখে পড়ে গেলেও এই তরুণী হাল ছাড়েননি। নিজেকে আবার গড়েছেন। যার পুরস্কার তিনি পেলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে।

আরও খবর

Sponsered content

Powered by