আন্তর্জাতিক

লেবাননে ইসরাইলের হামলায় শিশুসহ নিহত ৯

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:২৭:১৮ প্রিন্ট সংস্করণ

লেবাননে ইসরাইলের হামলায় শিশুসহ নিহত ৯

লেবাননে ইসরাইলি বাহিনীর ভয়াবহ হামলায় চার শিশুসহ নিহত হয়েছেন ৯ জন। নিহতদের সবাই বেসামরিক নাগরিক। এর আগে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর হামলায় ইসরাইলি এক সেনাসদস্য নিহত হন।

লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর রকেট হামলায় ইসরাইলি এক সেনা নিহতের জেরে এমন হামলা চালানো হয়েছে বলে দাবি তেলআবিবের। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ৭ অক্টোবরে ইসরাইলের দক্ষিণাঞ্চলে ঢুকে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পরিপ্রেক্ষিতে গাজায় যুদ্ধ শুরুর পর থেকে লেবাননের হিজবুল্লাহরা ইসরাইলের উত্তরাঞ্চলীয় সীমান্তে নিয়মিতই গোলাগুলি চালিয়ে আসছে।

এরই প্রেক্ষিতে বুধবার দক্ষিণ লেবাননের গ্রামগুলোতে ইসরাইলি বাহিনীর হামলায় চার শিশুসহ ৯ জন বেসামরিক লোক নিহত হয়েছেন বলে ওই অঞ্চলের এক হাসপাতালের পরিচালক এবং লেবাননের তিনটি নিরাপত্তা সূত্র নিশ্চিত করেছে। 

প্রতিবেদনে আরও বলা হয়, বুধবার আল-সাওয়ানা গ্রামে ইসরাইলি বাহিনীর হামলায় একজন নারী ও তার দুই সন্তান নিহত হয়েছেন বলে দুটি নিরাপত্তা সূত্র নিশ্চিত করেছে। আর শহরের হাসপাতালের পরিচালক হাসান ওয়াজনি এবং অন্য তিনটি নিরাপত্তা সূত্রের মতে, নাবাতিহের একটি ভবনে হামলায় আরও দুই শিশু, তিনজন নারী ও একজন পুরুষ নিহত হন।

ওয়াজনি রয়টার্সকে জানিয়েছেন, ইসরাইলি হামলার পর চিকিৎসার জন্য আরও সাতজন হাসপাতালে ভর্তি হয়েছেন। গোষ্ঠী এবং নিরাপত্তা সূত্রে জানা গেছে, আলাদা হামলায় চার হিজবুল্লাহ যোদ্ধাও নিহত হয়েছেন।

অবশ্য হিজবুল্লাহ বুধবার কোনো অভিযানের ঘোষণা দেয়নি। এর কার্যনির্বাহী পরিষদের প্রধান বলেছেন, বুধবার লেবাননের ভূখণ্ডে ইসরাইলের হামলার কড়া জবাব দেওয়া হবে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরের প্রথম সপ্তাহে গাজায় আগ্রাসী হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। চার মাস ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন ২৮ হাজারেরও বেশি মানুষ, আহত হয়েছেন আরও প্রায় ৬৭ হাজার ফিলিস্তিনি।

আরও খবর

Sponsered content

Powered by