খুলনা

ঈদে বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য ৩ দিন বন্ধ

  প্রতিনিধি ১০ মে ২০২১ , ৪:৫৭:০৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

পবিত্র ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটিতে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরে টানা তিন দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি কার্যক্রম। তবে তিন দিনের কথা বলা হলেও মূলত বন্ধ থাকছে এক দিন। আর দুদিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটিতে তিন দিন আমদানি-রপ্তানি বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

বন্দর সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (১৩ মে) ঈদুল ফিতর ও শুক্র ও শনিবার (১৪ ও ১৫ মে) সাপ্তাহিক ছুটিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার ভিত্তিতে। আগামী রবিবার (১৬ মে) সকাল থেকে আগের মতো এ পথে আমদানি-রপ্তানি, কাস্টম হাউসের কার্যক্রম ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম শুরু হবে।

এদিকে পবিত্র শবেকদর উপলক্ষে সরকারি ছুটি থাকায় আজ সোমবার বন্ধ রয়েছে বেনাপোল বন্দর দিয়ে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য। আমদানি-রপ্তানি বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করে বেনাপোল স্থলবন্দরের সহকারী পরিচালক আতিকুল ইসলাম জানান, সোমবার পবিত্র শবেকদরের সরকারি ছুটি থাকায় বেনাপোল-পেট্রোপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে। মঙ্গলবার সকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে আবারও বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। বুধবার পর্যন্ত আমদানি-রপ্তানি হওয়ার পর বৃহস্পতিবার থেকে পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে বন্ধ হয়ে যাবে আমদানি-রপ্তানিসহ কাস্টমস ও বন্দরের সব কার্যক্রম।

বেনাপোল পোর্ট থানার ওসি (অপারেশন) আজিজুল হক বলেন, ঈদের ছুটির মধ্যে বন্দর এলাকায় যাতে কোনো অপ্রীতিকর ও দুর্ঘটনা না ঘটে সে জন্য বিশেষ নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানান, ঈদের ছুটির মধ্যে বন্দরে যাতে কোনো ধরনের নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা দিনে-রাতে বন্দর এলাকায় টহল দেবে। পাশাপাশি বেনাপোল পোর্ট থানা কর্তৃপক্ষকেও বিষয়টি বলা হয়েছে।

জানা যায়, দেশে চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্ব আদায়কারী বেনাপোল স্থলবন্দর। স্থলপথে যে পণ্য আমদানি হয়, তার ৬০ শতাংশ হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে থাকে। প্রতিবছর এ বন্দর থেকে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আসে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে গত ২৬ এপ্রিল থেকে এ পথে নতুন করে পাসপোর্টযাত্রী যাতায়াত বন্ধ রয়েছে। তবে নিষেধাজ্ঞার আগে যারা আটকা পড়েছিল তারা দূতাবাস থেকে ছাত্রপত্র নিয়ে যাওয়া-আসা করছেন। তাদের ক্ষেত্রে কোনো বাধা নেই। তবে যারা ফেরত আসবে, তাদের অবশ্যই ১৪ দিন নিজ খরচে কোয়ারেন্টিনে থাকতে হবে।

আরও খবর

Sponsered content

Powered by