দেশজুড়ে

শরণখোলার মৎস্য আড়ৎ থেকে নিষিদ্ধ কাঁকড়া জব্দ

  প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২৪ , ৫:৩৪:২৬ প্রিন্ট সংস্করণ

শরণখোলার মৎস্য আড়ৎ থেকে নিষিদ্ধ কাঁকড়া জব্দ

বাগেরহাটের শরণখোলার একটি মৎস্য আড়ৎ থেকে ১০০ কেজি সুন্দরবনের নিষিদ্ধ কাঁকড়া জব্দ করেছে বনরক্ষীরা। বুধবার (১৭ জানুয়ারি) দুপুর ১২টার দিকে রাজৈর সামুদ্রিক মৎস্য অবতরণ কেন্দ্রের মেসার্স তালুকদার এন্টারপ্রাইজ নামে মৎস্য আড়ৎ থেকে ওই কাঁকড়া জব্দ করা হয়। জব্দকৃত কাঁকড়ার মূল্য দেড় লক্ষাধিক টাকা বলে জানিয়েছে বনবিভাগ।

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান বলেন, সুন্দরবনে জানুয়ারি ও ফেব্রুয়ারি এই দুই মাস কাঁকড়ার প্রজনন মৌসুম। এই সময় কাঁকড়া আহরণ, পরিবহন, মজুদ বা বিাক্র সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু একশ্রেণির অসাধু ব্যক্তি গোপনে বনে প্রবেশ করে কাঁকড়া আহরণ করে পাচারে চেষ্টা করে।

এই খবর জানতে পেরে আমরা রাজৈর মৎস্য অবতরণ কেন্দ্রের পাশে মেসার্স তালুকদার এন্টাইরপ্রাইজ মৎস্য আড়ৎ থেকে তিনটি ঝুড়ি এবং দুটি বস্তায় ভর্তি প্রায় ১০০ কেজি জ্যান্ত কাঁকড়া জব্দ করি। এসময় জড়িতরা পালিয়ে যাওয়ায় তাদেরকে আটক করা সম্ভব হয়নি।

এসিএফ বলেন, এই কাঁকড়ার মালিক উপজেলার সাউথখালী ইউনিয়নের সোনাতলা গ্রামের সাবেক ইউপি সদস্য শফিকুল ইসলাম ডালিম ও খোন্তাকাটা ইউনিয়নের রাজৈর গ্রামের সাবেক ইউপি সদস্য ও মৎস্য আড়ৎদার মজিবর তালুকদার। এদের বিরুদ্ধে বন আইনে মামলার প্রস্তুতি চলছে। জব্দকৃত কাঁকড়া আদালতের নির্দেশে সুন্দরবনে অবমুক্ত করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by